Hoop News

Weather: পশ্চিমী ঝঞ্ঝায় বাধাপ্রাপ্ত শীতের আমেজ, আজ কেমন থাকবে রাজ্যের আবহাওয়া!

দুর্গাপুজো শেষ হয়েছে গত সপ্তাহেই। উৎসবের মাস অক্টোবর এখন শেষের মুখে দাঁড়িয়ে। ক্যালেন্ডার অনুযায়ী শরৎ পেরিয়ে হেমন্তের আগমন ঘটেছে কিছুদিন আগেই। তাই হেমন্তের হিমেল পরশ উপভোগ করতে এখন শীতের আমেজ খুঁজছে বাঙালি। এদিকে বাঙালির দরজায় কড়া নাড়ছে আরেক উৎসব। আর সেটি হল কালীপুজো ও আলোর উৎসব দীপাবলি। তাই এখন মোটামুটি উৎসবের মেজাজেই রয়েছে বাঙালি। এমন দিনে বৃষ্টির দাপাদাপি কেউ পছন্দ করবেন না।

এদিকে নভেম্বরের আগেই শীতের হালকা আমেজ অনুভূত হয়েছে রাজ্যজুড়ে। বিশেষ করে পশ্চিমের কয়েকটি জেলায় তাপমাত্রা নেমে গিয়েছিল স্বাভাবিকের নিচে। তবে নভেম্বরের শুরু থেকেই শীতের আগমনে কিছুটা বাধা ফেলেছে এক পশ্চিমী ঝঞ্ঝা। তাই তাপমাত্রা কমার হার কিছুটা হলেও কমে গিয়েছে বিগত সময়ে। হাওয়া অফিসের পূর্বাভাস অনুযায়ী আগামী কয়েকদিন তাপমাত্রা একটু বাড়বে দক্ষিণবঙ্গের একাধিক জেলায়। এখন একনজরে দেখে নিন যে আজ রাজ্যজুড়ে কেমন থাকবে আবহাওয়া।

● কলকাতার আবহাওয়া: আজ কলকাতা শহরে তেমনভাবে বৃষ্টিপাতের কোনো সম্ভাবনা নেই। দিনভর আংশিক রৌদ্রজ্বল ও আংশিক মেঘলা আকাশ থাকার সম্ভাবনা রয়েছে। আজ কলকাতার তাপমাত্রা আজ মোটামুটি স্বাভাবিকের আশেপাশে থাকতে পারে। আলিপুর হাওয়া অফিস জানিয়েছে যে আজ শহরের তাপমাত্রা থাকবে ৩১ ডিগ্রি ও ২৯ ডিগ্রি সেলসিয়াসের কাছাকাছি। এছাড়াও আজ বাতাসের আপেক্ষিক আর্দ্রতা থাকবে ৮৬ শতাংশ থেকে ৭১ শতাংশের মাঝামাঝি অবস্থায়।

● দক্ষিণবঙ্গের আবহাওয়া: গত কয়েকদিন দক্ষিণবঙ্গের একাধিক জেলায় তাপমাত্রা নেমেছিল স্বাভাবিকের নীচে। পুজোর শেষ দুদিন থেকে লক্ষ্মীপুজো অবধি এই এই শীতের আমেজ অনুভূত হয়েছিল একাধিক জেলায়। আজও হালকা শীতের আমেজ অনুভূত হতে চলেছে দক্ষিণবঙ্গেও। তবে সেভাবে তাপমাত্রার হ্রাস আজ লক্ষ্য করা জাবর্ণ জেলাগুলিতে, এমনটাই পূর্বাভাস দিয়েছে আলিপুর হাওয়া অফিস।

● উত্তরবঙ্গের আবহাওয়া: উত্তরবঙ্গের জেলাগুলিতে পরিষ্কার আকাশের সঙ্গে দোসর হয়ে আসতে চলেছে শীতের আমেজ। আজও উত্তরবঙ্গের জেলাগুলিতেও পারদ নামবে স্বাভাবিকের নীচে। সেই কারণেই উত্তরবঙ্গেও শীতের প্রভাব শুরু হবে নভেম্বর থেকে। তবে আজ সেখানে বৃষ্টির কোনো পূর্বাভাস নেই।

Related Articles