whatsapp channel

ATM থেকে ছেঁড়া নোট বেরোলে কি করবেন! বিপদে পড়ার আগেই জেনে রাখুন

আজকালকার দিনে টাকা লেনদেন অনলাইনে হয়ে থাকে বেশিরভাগ ক্ষেত্রে। কিন্তু অনেক জায়গায় অনলাইনে লেনদেন হয়না। সেই কারণে প্রত্যেকের 'হার্ড ক্যাশ'-এর প্রয়োজন পড়ে কখনো কখনো। যদিও ব্যাঙ্কে লাইন দিয়ে দাঁড়িয়ে টোকা…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

আজকালকার দিনে টাকা লেনদেন অনলাইনে হয়ে থাকে বেশিরভাগ ক্ষেত্রে। কিন্তু অনেক জায়গায় অনলাইনে লেনদেন হয়না। সেই কারণে প্রত্যেকের ‘হার্ড ক্যাশ’-এর প্রয়োজন পড়ে কখনো কখনো। যদিও ব্যাঙ্কে লাইন দিয়ে দাঁড়িয়ে টোকা তোলার দিন এখন প্রায় শেষের মুখে। এখন অনেকেই এটিএম কার্ড (ATM Card) ব্যবহার করে থাকেন টাকা তোলার ক্ষেত্রে। যেকোনো এটিএম মেশিন থেকে কার্ড স্ক্র্যাচ করে এখন টাকা তোলা যায়। এজন্য যদিও ব্যাঙ্ক গ্রাহকের থেকে বার্ষিক ভিত্তিতে কিছু চার্জ নিয়ে থাকে। তা হলেও আজকাল সকলেই এটিএম কার্ড সঙ্গে রাখেন। আপদকালীন ক্ষেত্রে খুবই গুরুত্বপূর্ণ নথি এটি।

কিন্তু একটি এটিএম কার্ডে টাকা তুলতে গিয়ে অনেক সমস্যার সম্মুখীন হয় থাকেন গ্রাহকেরা। এই প্রতিবেদনে সেরকমই কয়েকটি বিষয়ের সমাধান নিয়ে আলোচনা হবে। অনেক সময় অনেক কারণে এটিএম মেশিনের ভেতর থেকে বেরিয়ে আসে ছেঁড়া নোট। অনেক কারণে এটি ঘটতে পারে। ট্রানজাকশ্যানের মাঝে বিদ্যুৎ বিচ্ছিন্ন হলে বা যান্ত্রিক গলযোগ ঘটলে এটি হতে পারে। তবে এতে আতঙ্কিত হয়ে পড়ার কিছুই নেই। বরং সহজ পদ্ধতিতে সেই ছেঁড়া নোট পরিবর্তন করা যাবে অনায়াসে।

ATM থেকে ছেঁড়া নোট বেরোলে কি করবেন! বিপদে পড়ার আগেই জেনে রাখুন

এই ছেঁড়া নোট বদলের বিষয়ে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)-এর একটি বিশেষ নিয়ম তৈরি করা হয়েছে। রিজার্ভ ব্যাঙ্কের এই বিশেষ নিয়ম কনুসরে, এটিএম মেশিন থেকে থেকে পুরনো ছেঁড়া নোট বেরোলে তা বদলে দিতে হবে যেকোনো ব্যাঙ্ককে। কারণ রিজার্ভ ব্যাঙ্কের নির্দেশিকা অনুসারে, ব্যাঙ্ক এই কাজটি করতে বাধ্য। অর্থাৎ, যেকোনো ব্যাঙ্ক গ্রাহকের এই ছেঁড়া নোট বদলের অনুরোধ প্রত্যাখ্যান করতে পারবে না। তাই যেকোনো ব্যাঙ্কে চেহারা সেইসব মত নিয়ে গেলেই তা বদলে ফেলা যাবে সহজেই। তবে তার জন্য একটি বিশেষ নিয়ম রয়েছে, যা সকলের জেনে রাখা উচিত।

জানা গেছে, ছেঁড়া নোট ব্যাঙ্ক থেকে বদলানোর জন্য একটি বেয়া লম্বা নিয়ম রয়েছে রিজার্ভ ব্যাঙ্কের। ২০১৬ সালের জুলাই মাসে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া এই বিশেষ নিয়ম চালু করে। সেই বছর RBI-এর তরফে জারি হয় একটি নির্দেশিকা। এই নির্দেশিকায় জানানো হয় যে, কোনও ব্যাঙ্ক যদি খারাপ জরাজীর্ণ নোট বদলে দিতে না চায়, তাহলে সংশ্লিষ্ট ব্যাঙ্ক কর্তৃপক্ষকে ১০০০০ টাকা জরিমানা দিতে হবে। পাশাপাশি, সমস্ত ব্যাঙ্কের বিভিন্ন শাখায় এই সুবিধা পাওয়া যাবে বলে জানা গেছে রিজার্ভ ব্যাঙ্কের এই নিয়মে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা