whatsapp channel
Hoop Life

Vastu Tips: ভুল করেও ঘরের এই কোণে রাখবেন না এই জিনিসটি, কোনোদিন পিছু ছাড়বে না অর্থকষ্ট

সংসারের খুঁটিনাটি প্রতিটি জিনিস নিয়েই বাস্তুশাস্ত্র (Vastu)। সজীব হোক বা জড় বস্তু, সব কিছুর মধ্যেই ইতিবাচক বা নেতিবাচক প্রভাব রয়েছে যে সংসারের প্রতিটি মানুষের পক্ষে শুভ বা অশুভ হতে পারে। বাস্তুশাস্ত্রে এই সব জিনিস নিয়েই বিস্তারিত তথ্য রয়েছে। কোনটা বাড়ির পক্ষে ভালো আর কোনটা ভালো নয় তা জানা যায় বাস্তুশাস্ত্র থেকেই। যা আপাত দৃষ্টিতে নেহাতই তুচ্ছ সেটাও বাস্তুশাস্ত্রে বড় ভূমিকা পালন করতে পারে।

বাড়িতে সুখ শান্তি বজায় থাকুক সেটা কে না চায়। নিজের পরিবার থেকে অশান্তি দূরে রাখতে অনেক চেষ্টা করে মানুষ। আবার অনেক সময় এমনও হয়, টাকা রোজগার করার পরেও তা হাতে থাকে না। কঠোর পরিশ্রম করে উপার্জন করা টাকা কীভাবে হাত থেকে বেরিয়ে যায় তা বোঝাও যায় না। এই সময়েই নজর দেওয়া উচিত বাস্তুর দিকে। অনেক সময়ে বাস্তু দোষের কারণেও এমনটা হয়ে থাকে বলে মত বাস্তুবিদদের।

জানলে অবাক হবেন, ডাস্টবিনের অবস্থান নিয়েও বাস্তুশাস্ত্রে গুরুত্বপূর্ণ তথ্য উল্লেখ করা রয়েছে। বাড়িতে আবর্জনা ফেলার জন্য একটা কোণে ডাস্টবিন রাখা হয়। কিন্তু বাস্তুশাস্ত্র মতে, ডাস্টবিন যেখানে সেখানে রাখা যায় না। যেকোনো জায়গায় ডাস্টবিন রাখলে সংসারে আর্থিক ক্ষতি হতে পারে। কমে যেতে পারে আয়। এমনকি বড় কোনো দুর্ঘটনার আশঙ্কাও থাকে। তাই বাড়ির মধ্যে কোথায় ডাস্টবিন রাখা যায় সেটা নির্দিষ্ট করে বলে দেওয়া হয়েছে বাস্তুশাস্ত্রে।

বাস্তুশাস্ত্র মতে, ঘরের পশ্চিম কোণ এবং দক্ষিণ পশ্চিম কোণ এই দুটি জায়গায় ডাস্টবিন রাখা উচিত নয়। এতে সংসারের উপরে নেতিবাচক প্রভাব পড়ে। এই দুটি কোণ ছাড়া যে কোনো একটি জায়গায় ডাস্টবিন রাখা যেতে পারে। বাস্তুশাস্ত্রে এও বলা হয়েছে, উত্তর পশ্চিম কোণে বাথরুম বা টয়লেট বানানো উচিত নয়। বাথরুমে যেহেতু বর্জ্য পদার্থ ত্যাগ করা হয়, তাই এই কোণে বাথরুম বানালে তাতে বাস্তুতে কুপ্রভাব পড়ে।

Disclaimer: বিশেষজ্ঞদের পরামর্শ এবং মতামতের ভিত্তিতে লেখা হয়েছে প্রতিবেদনটি। ব্যক্তিবিশেষে এর ফল হতে পারে ভিন্ন।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই