Lifestyle: লোহার কড়াইয়ে ননস্টিকের মতো রান্না করার টিপস

বর্তমানে এখন প্রতিটা ঘরে ঘরে এই ননস্টিকের বাসন পত্র রয়েছে। এই ননস্টিকের বাসন পত্র শুধু গ্যাসের উপর নয়, ইন্ডাকশন ওভেন এর উপরে রেখে অসাধারণ ভাবে রান্না করা যায়। ননস্টিকের বাসন…

HoopHaap Digital Media

বর্তমানে এখন প্রতিটা ঘরে ঘরে এই ননস্টিকের বাসন পত্র রয়েছে। এই ননস্টিকের বাসন পত্র শুধু গ্যাসের উপর নয়, ইন্ডাকশন ওভেন এর উপরে রেখে অসাধারণ ভাবে রান্না করা যায়। ননস্টিকের বাসন পত্র খাওয়া স্বাস্থ্যের জন্য ক্ষতিকর কিন্তু তাহলেও হালফ্যাশনের যুগে এখন সাধারণ মানুষের হেঁসেলে ননস্টিকের বাসন পত্র ঢুকে পড়েছে।

কিন্তু তা সত্বেও অনেকের হেঁসেলে এখনো পর্যন্ত ননস্টিক ঢোকেনি। প্রথম কথা যারা নিম্ন-মধ্যবিত্ত তাদের পক্ষে ননস্টিকের বাসন কেনা একটি অসম্ভব হয়ে পড়ে, কিন্তু আপনি যদি কতগুলো টিপস ফলো করেন, তাহলে আপনি আপনার বাড়ির সাধারণ লোহার কড়াই বা বাসনপত্রকে তুলে করে তুলতে পারেন ননস্টিক। ননস্টিক কথাটার অর্থ হলো যা সহজে লেগে যায় না, অল্প তেলে রান্না করবেন অথচ শাক সবজি মাছ মাংস কিছুই কড়াইতে লাগবেনা।

এর জন্য আপনাকে একটা সহজ টিপস মেনে মেনে চলতে হবে। আর এটি যদি আপনি পালন করেন তাহলে বাজারচলতি ননস্টিক কড়াই এর ক্ষতিকারক দিকটাও আপনার শরীরের ভেতরে ঢুকবে না। লোহার কড়াই আপনার শরীরের জন্য ভীষণ ভালো লোহার কড়াইতে খেলে শরীর অনেক দিক থেকে ভালো থাকেন। কিন্তু এখন প্রশ্ন হল এই লোহার কড়াইকে কিভাবে মাত্র একটি জিনিস দিয়ে আপনি সহজেই ননস্টিকের বাসন তৈরি করতে পারেন।

এর জন্য আপনাকে বেশি টাকা খরচ করতে হবে না। এর জন্য প্রয়োজন সামান্য নুন। আপনার বাড়িতে থাকা লোহার কড়াই এর ওপরে বেশ ভর্তি করে নুন দিয়ে দিন। কড়াই এর নিচের দিকটা মানে যেখানে আপনি তেল ঢেলে রান্না করেন, সেই জায়গাটা যেন পুরোটাই নুনে ভর্তি হয়ে যায়। এইভাবে করায় টা গরম হওয়ার পর নুন দিয়ে অন্তত ৫ মিনিট থেকে ১০ মিনিট রেখে দিন। এর পরে আপনি যেকোনো কিছু এই কড়াইয়ের মধ্যে রান্না করতে পারবে অল্প তেল দিয়ে দেখবেন কড়াইয়ে কোন কিছু আটকে থাকছে না অর্থাৎ সেই মুহূর্তের জন্য কড়া একটি নন স্টিক তৈরি হয়ে গেছে। এই নুনটি তুলে রাখতে পারেন। পরবর্তীকালে কেক বানাতে অথবা আবারও ননস্টিকের কড়াই তৈরি করতে এই নুন আপনার কাজে লাগবে।

Leave a Comment