Hoop News

Job Notification: দেড় হাজারের বেশি শূন্যপদে নিয়োগ করবে ডাকবিভাগ, এইভাবে করুন আবেদন

বছরখানেক আগেই করোনাকালীন সময় কাটিয়ে দেশের মানুষ ফিরেছে স্বাভাবিক জনজীবনে। আর বিগত সময়ের দীর্ঘ লকডাউনে বেড়েছে বেকারত্ব। শিক্ষিত যুব সমাজের বেশিরভাগই আজ কর্মহীন। কাজের খোঁজে হন্যে হয়ে ঘুরে বেড়াচ্ছেন কেউ কেউ। কেউ আবার সরকারি চাকরির আশায় দিন গুনছেন। আর এই অবস্থায় দেশের অর্থনীতির সঙ্গে অনেকেরই চাকরি করার আশা ফুরিয়ে আসছে। হতাশ হচ্ছেন শিক্ষিত সমাজ, যারা এখনো কর্মহীন।

তবে এই পরিস্থিতিতে এই শিক্ষিত বেকার যুবক ও যুবতীদের জন্য দারুন সুযোগ দিচ্ছে ভারতীয় ডাকবিভাগ। সম্প্রতি, ভারতীয় ডাকবিভাগের তরফে একটি বিজ্ঞপ্তি জারি করে এই শূন্যপদের বিষয়ে বিস্তারিত বলা হয়েছে। খুব সহজে বাড়িতে বসে এইসব পদে আবেদন করা যাবে। এখন একনজরে দেখে নিন এই শুন্যপদের বিন্যাস ও আবেদনের বিষয়ে বিস্তারিত দেখে নিন।

◆ শূন্যপদ: বিজ্ঞপ্তি অনুযায়ী মোট ১৮৯৯ শূন্যপদে পোস্টাল অ্যাসিস্ট্যান্ট তথা ডাক সহায়ক, সর্টিং অ্যাসিস্ট্যান্ট, পোস্টম্যান, মেলগার্ড ও মাল্টি টাস্কিং স্টাফ- এই ৫ পদে নিয়োগ করা হবে।

◆ শিক্ষাগত যোগ্যতা: এখানে একাধিক পদের বিজ্ঞপ্তি জারি হয়েছে। তাই কিছু পদে যেমন মাধ্যমিক পাস যোগ্যতায় আবেদন করা যাবে, তেমনই আবার কিছু পদের ক্ষেত্রে উচ্চমাধ্যমিক পাশ যোগ্যতা থাকতে হবে। এছাড়াও পোস্টাল অ্যাসিস্ট্যান্ট সহায়ক পদে আবেদনের জন্য স্নাতক পাশের যোগ্যতা দরকার পড়বে।

◆ নিয়োগ প্রক্রিয়া: এইসব পদে নিয়োগের জন্য সবার আগে একাডেমিক নম্বকর বিচার করা হবে। তারপর MCQ প্রশ্নের পরীক্ষা নেওয়া হবে। সবশেষে ইন্টারভিউয়ের মাধ্যমে নিয়োগ করা হবে।

◆ আবেদন পদ্ধতি: অনলাইনে এইসব পদের জন্য আবেদন করতে হবে www.indiapost.gov.in-এই অফিসিয়াল ওয়েবসাইট থেকে। এই ওয়েবসাইটে ঢুকে সবার আগে আবেদনকারীর রেজিস্ট্রেশন করতে হবে।এরপর নির্ভুলভাবে সব তথ্য দিতে হবে। এরপর প্রয়োজনীয় সব নথিকে স্ক্যান ককরে নির্দিষ্ট সাইজে আপলোড করতে হবে। আবেদন প্রক্রিয়া শুরু হয়েছে ১০ নভেম্বর, ২০২৩ থেকে। আবেদন করা যাবে ৯ ডিসেম্বর, ২০২৩ অবধি।

Related Articles