Finance News

Fixed Deposit: দীর্ঘমেয়াদি বিনিয়োগে দুর্দান্ত রিটার্ন দিচ্ছে স্টেট ব্যাঙ্ক, বিনিয়োগ করুন চটজলদি

এখন টাকা জমানোর পাশাপাশি অনেকেই নানা বিনিয়োগের কথা ভাবছেন। আর এই বিনিয়োগের ক্ষেত্রে নানা বিকল্প রয়েছে। কোনো উৎস থেকে মোটা অঙ্কের টাকা পাওয়া গেলে কিংবা অবসর জীবনে পাওয়া টাকা কিংবা কোনো এক সময়ের জন্য সঞ্চিত অর্থকে সুরক্ষিত রাখার উদ্দেশ্যেই ব্যাঙ্কে ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্ট খুলে থাকেন অনেকেই। এই ফিক্সড ডিপোজিট অ্যাকাউন্টে একদিকে টাকা যেমন সুরক্ষিত থাকে, তেমনই একটি নির্দিষ্ট সময়সীমা অবধি সেই টাকা রাখলেই ভালো সুদ পাওয়া যায়। যে কারণে সময়কাল শেষ হয়ে যাওয়ার পর রিটার্ন মেলে বেশ ভালো।

এদিকে নানা ব্যাঙ্ক বা সংস্থায় ফিক্সড ডিপোজিট করা গেলেও State Bank of India-তে এই ধরণের দীর্ঘমেয়াদি বিনিয়োগ বেশি জনপ্রিয়। তার কারণ যেমন একদিকে SBI হল ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে অন্যতম, পাশাপাশি এই ব্যাঙ্ক গ্রাহকদের দীর্ঘমেয়াদি এই ধরণের বিনিয়োগে ভালো হারে রিটার্ন পাওয়া যায়। এই কারণেই অনেক বিনিয়োগকারীর প্রথম পছন্দ হয় স্টেট ব্যাঙ্ক। কারণ একদিকে যেমন এই ব্যাঙ্কে টাকা রাখাটা সুরক্ষিত, অন্যদিকে এই ব্যাঙ্কে দীর্ঘমেয়াদি ফিক্সড ডিপোজিট স্কিমে দারুন হারে রিটার্ন পাওয়া যায়। তাই দীর্ঘদিন ধরেই মানুষের ভরসার অন্যতম জায়গা হয়ে এসেছে এই সরকারি ব্যাঙ্ক।

এবার দেখে নেওয়া যাক যে স্টেট ব্যাঙ্কের বিভিন্ন ধরণের ফিক্সড ডিপোজিট স্কিমে কিরকম জারে রিটার্ন পাওয়া যায়। বলা বাহুল্য, অন্যান্য ব্যাঙ্কের থেকে তুলনামূলক বেশি সুদ দেয় স্টেট ব্যাঙ্ক। ২ কোটি টাকার কম বিনিয়োগে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সাধারণ বিনিয়োগকারী ৩ শতাংশ থেকে ৭ শতাংশ পর্যন্ত সুদের হার দেয়। যদিও প্রবীণ নাগরিকদের জন্য এই সুদের হার অনেকটাই বেশি। স্টেট ব্যাঙ্ক ওয়েবসাইট থেকে প্রাপ্ত তথ্যানুযায়ী, প্রবীণ নাগরিকদের ক্ষেত্রে ফিক্সড ডিপোজিটে ৩.৫ শতাংশ থেকে ৭.৫ শতাংশ পর্যন্ত সুদের হার অফার করে৷

উল্লেখ্য, প্রবীণ নাগরিকদের জন্য SBI ভালো একটি স্কিম লঞ্চ করেছে। সিনিয়র সিটিজেন টার্ম ডিপোজিট স্কিমে ১০ বছরের জন্য ১০ লক্ষ টাকা জমা করেন, তাহলে হিসেব অনুযায়ী ওই প্রবীণ বিনিয়োগকারী বার্ষিক ৭.৫ শতাংশ সুদের হারে ম্যাচিউরিটির সময় মোট ২১,০২,৩৪৯ টাকা পাবেন। এতে সুদ থেকে ১১,০২,২৪৯ টাকা বেশি রিটার্ন পাবেন। অর্থাৎ এই স্কিমটি বয়স্ক মানুষদের জন্য ভীষণভাবে উপযোগী একটি বিনিয়োগ। তাই আপনার এমন কোনো বিনিয়োগের পরিকল্পনা থাকলে নির্দ্বিধায় এই বিকল্প বেছে নিতে পারেন।

Related Articles