Hoop Life

Shaving Tips: প্রতিদিন দাঁড়ি কামানোর অভ্যেস রয়েছে? অজান্তেই ত্বকের ক্ষতি করছেন না তো!

এখন চলছে নভেম্বর মাস। এই মাস একদিকে যেমন শীতের আগমন সহ বর্ষবিদায়ের ঘন্টা বয়ে আনে, তেমনই আবার ছেলেদের কাছে এই মাসের এক বিশেষ গুরুত্ব রয়েছে। কারণ নভেম্বর মাসে অনেকেই ‘নো শেভ নভেম্বর’ পালন করে থাকেন। অর্থাৎ, নভেম্বরের গোটা মাসে দাঁড়ি না কমানোর এটি একটি ট্রেন্ড। আজকাল যেহেতু দাঁড়ি রাখাটাই ট্রেন্ড হয়ে দাঁড়িয়েছে, তাই এই বিশেষ রীতির প্রচলন আজকাল সব জায়গাতেই বেড়েছে উল্লেখযোগ্য হারে।

তবে যাদের কর্পোরেট সেক্টরে চাকরি কিংবা শিক্ষকতার চাকরি, তাদের তো রোজ দাঁড়ি কামাতেই হয়। কারণ শেভ লুক ছাড়া তাদের অফিসে এন্ট্রি নিতে দেওয়া হয়না। তাই রোজ দাঁড়ি কামানো অনেকেরই সকালের সব কাজের মধ্যে একটি থাকে। তবে এই কাজটি রোজ করা কিন্তু ততটাও ভালো নয়। ত্বক বিশেষজ্ঞদের মতে রোজ রেজার বা ক্ষুর দিয়ে দাঁড়ি কামালে ত্বকের অনেক সমস্যা হতে পারে। রোজ রোজ গালে রেজার ব্যবহার করার ফলে ত্বক রুক্ষ, খড়খড়ে হয়ে যেতে পারে। তাছাড়া শেভ করার পরে ত্বকে জ্বালা-চুলকানিও হতে পারে। ত্বকে র‍্যাশ বেরতে পারে। এর ফলে বেশ অস্বস্তি বোধ হয়।

এই বিয়ে ত্বকের চিকিৎসকেরা বলেন যে রোজ ব্লেড দিয়ে দাঁড়ি কামানো হলে রোমকূপের গোড়ার স্থানটি উন্মুক্ত হয়ে যায়। এর কারণে সেখানে বিভিন্ন ভাইরাস, ব্যাকটেরিয়া ও ছত্রাক বাসা বাঁধে। এর ফলে তারা দিনের পর দিন সংক্রমণ ঘটায়। তবে কিছুদিন দাঁড়ি না কামালে উন্মুক্ত গোড়াগুলো ধীরে ধীরে বন্ধ হয়ে আসে। এর ফলে জীবাণুগুলোও মরে যায়। তবে প্রতিদিন ব্লেডের সাহায্যে দাঁড়ি কামালে এই গোড়াগুলি বন্ধ হতে পারে না। তাই দিনের পর দিন সংক্রমণ বাড়তে থাকে। এর ফলে প্রদাহ ও ঘায়ের সমস্যা তৈরি হয়ে থাকে।

তবে এক্ষেত্রে এই কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললেই এইসব সমস্যার সমাধান সম্ভব। এক্ষেত্রে অ্যালোভেরা দারুন কাজ করে। কারণ অ্যালোভেরার মধ্যে প্রদাহনাশকারী উপাদান রয়েছে। ফলে মুখে অ্যালোভেরা জেল মাখতে পারলে শেভিং করার পর মুখে জ্বালা, চুলকানির সমস্যা থেকে মুক্তি পাওয়া যায়। এক্ষেত্রে মুখে অ্যালোভেরা জেল মাখার পর ১০ মিনিট বসে থাকুন চুপচাপ। তারপর ঠান্ডা জল দিয়ে পরিষ্কার করে নিন। সমস্যা কমবে অনেকটাই।

Related Articles