Hoop Sports

Goutam Gambhir: বিশ্বকাপে হারের কারণ নিয়ে এবার বিস্ফোরক গৌতম গম্ভীর, শুধু প্রশংসা করলেন একজনের

১৯৮৩ সালে কপিল দেবের নেতৃত্বে প্রথম বিশ্বকাপ জয় করেছিল ভারত। তারপর দ্বিতীয়বার বিশ্বকাপ জয়ের স্বাদ পেতে ভারতকে অপেক্ষা করতে হয়েছিলো ২৮ বছর। এরপর ২০১১ সালে ধোনির নেতৃত্বে বিশ্বকাপ পায় ভারত। তার পর কেটে গিয়েছে বারো বছর। সাফল্য আজও অধরা। ২০২৩-এ ফেবারিট হয়েও ফাইনালে হেরে গিয়েছে টিম ইন্ডিয়া। একটানা দশ ম্যাচ জিতেও ফাইনালে গোয়ে অস্ট্রেলিয়ার কাছে হেরে গিয়েছে ভারত। দেড়শো কোটি ভারতীয় স্বপ্নভঙ্গ হয়েছে গত রবিবারের রাতে।

এই টানা ব্যর্থতার ছবিতে খানিক পরিবর্তন আনার চেষ্টায় মরিয়া ‘মেন ইন ব্লু’। তবে তার জন্য অপেক্ষা করতে হবে চার বছর। আগামী ২০২৭-এর বিশ্বকাপ আয়োজিত হওয়ার কথা দক্ষিণ আফ্রিকা, জিম্বাবোয়ে ও নামিবিয়ার মাটিতে। সেই বিশ্বকাপে খেলবে ১৪ দেশ। লড়াই হবে আরও কঠিন। তাই আগামী কয়েক বছর কঠিন প্রস্তুতি সারতে হবে টিম ইন্ডিয়াকে। তবে তার আগেই রয়েছে টি-টোয়েন্টি বিশ্বকাপ। ২০২৪ সালে আমেরিকা সহ একাধিক দেশে বসবে সেই ক্রিকেটের আসর। তার আগে দলকে সাজিয়ে নিতে চাইছে টিম ইন্ডিয়া।

তবে গত ফাইনাল থেকে ভারতকে শিক্ষা নিতে হবে। তাই সেই সমালোচনা করতে হবে গত ম্যাচকেই। আর এবার এই ফাইনালে হারের জন্য ভারতের উইকেট কিপার ব্যাটসম্যান কে এল রাহুলের কড়া সমালোচনা করলেন ভারতের প্রাক্তন ব্যাটসম্যান গৌতম গম্ভীর। তবে সেই হারের কথা ভুলে আগামীর জন্য প্রস্তুত হওয়ার কথা বলেছেন তিনি। সম্প্রতি এক সাক্ষাৎকারে গম্ভীর বলেন, “টি-২০ বিশ্বকাপের টিমে অবশ্য়েই রোহিত শর্মা ও বিরাট কোহলির জায়গা পাওয়া উচিত। আর সত্যি কথা বলতে আমি তো হিটম্যানকে ক্যাপ্টেন হিসেবে দেখতে চাই। এটা ঠিক যে হার্দিক পাণ্ডিয়ার অধিনায়কত্বে এই ফরম্যাটে ভালো ফল করেছে ভারত। তার পরও আমার পছন্দ রোহিতই।”

এছাড়াও রোহিতের প্রশংসায় পঞ্চমুখ হয়ে এই সাক্ষাৎকারে প্রাক্তন ভারতীয় ব্যাটসম্যান বলেন, “এবারের বিশ্বকাপে ব্যাটিং দক্ষতা প্রমাণ করেছেন রোহিত। তিনি যদি টি-২০ বিশ্বকাপ খেলতে চান তবে অবশ্যই কোহলিকে টিমে রাখতে হবে। এই জুটির ধারাবাহিকতা রয়েছে। আর আছে ম্যাচ জেতানোর মানসিকতা। হিটম্যান খেলতে চাইলে ওকে শুধু ব্যাটার হিসেবে নেওয়া উচিত নয়। বরং ক্যাপ্টেন হিসেবেই ওর টিমে থাকা উচিত।”

Related Articles