Finance News

RBI: লোনের কিস্তি দিতে না পারলেও নেই সমস্যা, রিজার্ভ ব্যাঙ্কের এই নিয়ম জেনে পেয়ে যান বিরাট সুবিধা

বর্তমান সময়ে জিনিসের মূল্যবৃদ্ধি ব্যাপকভাবে ঘটেছে গোটা দেশে। আর সাধারণ মধ্যবিত্তদের জীবনধারাও এমনভাবে সজ্জিত হয়েছে, যেখানে দরকার পড়ে অনেক দামিদামি জিনিসপত্রের। কিন্তু দরকার পড়লেও সামর্থ্য কুলোয় না অনেকের। এছাড়াও বাড়ি বানানো হোক কিংবা গাড়ি কেনা কিংবা উচ্চশিক্ষায় ভর্তি হওয়া- এইসব ক্ষেত্রেই একই সময় অনেকটা পরিমান টাকার দরকার পড়ে অনেকের। কিন্তু সেই পরিমান টাকা সেই মুহূর্তে না পেয়ে অনেকেই লোনের বিষয়ে চিন্তাভাবনা করেন।

কিন্তু এই লোন নিতে গেলেই নানারকম সমস্যার সম্মুখীন হতে হয় মানুষজনকে। অনেকেই যেমন ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন, তেমনই আবার অনেকে বিভিন্নরকম ফাইন্যান্স কোম্পানি থেকেও লোনের জন্য আবেদন করেন। কিন্তু কয়েকলক্ষ টাকার লোনের জন্য সাধারণ মানুষকে ব্যাপক হয়রানির শিকার হতে হয়। লোনের কিস্তি না দিতে পারায় গ্রাহকদের সঙ্গে ঘটে যাওয়া অনেক ঘটনাই সামনে এসেছে। তাই কয়েকবছর আগে আদালতের নির্দেশে ঋণ গ্রহীতার বাড়িতে বাউন্সার পাঠানো বন্ধ করা হয়। কিন্তু তাতেও কিস্তির সংখ্যা বাড়িয়ে দেওয়া, কিস্তির পরিমান বাড়িয়ে দেওয়ার মতো ঘটনা ঘটে থাকে। একইসঙ্গে গ্রাহকের ক্রেডিট স্কোর কমে যায়। যার কারণে ভবিষ্যতে লোন পেতে ওই গ্রাহককে ব্যাপকভাবে সমস্যায় পড়তে হয়।

তবে এবার এবার এইসব বিষয়ে সাধারণ মানুষের হয়রানি কমাতে এক গুরুত্বপূর্ণ পদক্ষেপ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। নাগরিকদের সুবিধার্থে এবার কিছু নিয়ম পরিবর্তন করার পথে RBI। আর এই পরিবর্তনগুলি দেশের সমস্ত ব্যাঙ্কে আগামী ৩১ শে ডিসেম্বরের মধ্যে চালু করার নির্দেশও দিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। তাই এবার থেকে লোন নেওয়ার ক্ষেত্রে একাধিক সুবিধা পাবেন গ্রাহকরা। একইসঙ্গে লোনের কিস্তি দিতে অসুবিধা হলেও ঋণ দাতা ব্যাঙ্ক বা কোম্পানির সঙ্গে আলোচনা করে সেটির সমাধান করতে পারবেন।

জানা গেছে, এবার থেকে লোন নেওয়ার পর কোনো গ্রাহক যদি কিস্তি পরিশোধ করতে অসমর্থ হন, তাহলে তাকে যোগাযোগ করতে হবে ঋণদাতা কোম্পানি বা নির্দিষ্ট ব্যাঙ্কের সঙ্গে। এখতরে ডিফল্ট থেকে বাঁচতে ঋণদাতার সঙ্গে আলোচনা করে কিস্তির সংখ্যা বাড়িয়ে নেওয়ার সুযোগ থাকছে গ্রাহকের কাছে। অর্থাৎ, সেক্ষেত্রে প্রতি কিস্তির টাকার পরিমাণ অনেকটাই কমে যাবে। এছাড়াও রিজার্ভ ব্যাঙ্ক জানিয়েছে যে লোন পরিশোধ করাকালীন কোনো লোন গ্রাহক যদি সব টাকা একসাথে শোধ করতে চায়, তাহলে তার থেকে কোনো জরিমানা আদায় করা যাবেনা।

Related Articles