whatsapp channel

Sukanya Samriddhi Yojna: কন্যাসন্তান হলেই শুরু করুন এই বিনিয়োগ, বিয়ের বয়সে মেয়ে হবে লাখপতি

ভারত বর্তমানে একটি উন্নয়নশীল দেশ। ভারতে এখনো তেমনভাবে সাবলীল নন মহিলারা। এখনো অনেক রাজ্যের অনেক প্রত্যন্ত এলাকায় শিক্ষার আলোটুকু পৌঁছায়নি মহিলাদের মধ্যে। আর দেশের বেশিরভাগ মহিলা এখনো আর্থিকভাবে তেমন স্বাধীন…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

ভারত বর্তমানে একটি উন্নয়নশীল দেশ। ভারতে এখনো তেমনভাবে সাবলীল নন মহিলারা। এখনো অনেক রাজ্যের অনেক প্রত্যন্ত এলাকায় শিক্ষার আলোটুকু পৌঁছায়নি মহিলাদের মধ্যে। আর দেশের বেশিরভাগ মহিলা এখনো আর্থিকভাবে তেমন স্বাধীন বা স্বচ্ছল নয়। আর্থিক বিষয়ে পরিবারের থেকে সহায়তা নেওয়ার রীতি এখনো রয়ে গেছে। আর এইসব কারণে ভারত সরকার মহিলাদের সুবিধার্থে নানা প্রকল্প ও স্কিম চালু করে থাকে। এইসব স্কিমে মহিলাদের আর্থিকভাবে স্বাবলম্বী করে তোলার প্রচেষ্টা করে সরকার।

বর্তমানে দেশে মহিলাদের উন্নয়নের স্বার্থে একাধিক স্কিম ও যোজনা চালু রয়েছে। এইসব স্কিম ও যোজনায় নানাভাবে মহিলাদের সহায়তা প্রদান করা হয়। সম্প্রতি, কেন্দ্র সরকার মহিলা উন্নয়নের জন্য চালু করেছে সুকন্যা সমৃদ্ধি যোজনা। এই যোজনা কেন্দ্রীয় সরকার দ্বারা পরিচালিত হয়। কন্যা সন্তান বাড়িতে জন্ম নেওয়ার পরেই এই যোজনায় বিনিয়োগ করা যায়। আর এই যোজনা ভবিষ্যতে এক সুদূরপ্রসারী রিটার্ন দিয়ে থাকে। অর্থাৎ মেয়ের বিয়ের বয়সে আর বিয়ের খরচ নিয়ে ভাবনাচিন্তার প্রয়োজন নেই অভিভাবকদের।

এই যোজনার সুবিধা পাওয়ার জন্য প্রথমেই আপনার নিকটবর্তী যেকোনো ব্যাঙ্কের শাখায় গিয়ে একটি অ্যাকাউন্ট খুলতে হবে আপনার মেয়ের নামে। আর এই অ্যাকাউন্টের মাধ্যমেই বিনিয়োগ শুরু হবে। তবে এই যোজনার বেশ কিছু বিশেষ নিয়ম রয়েছে। তার মধ্যে অন্যতম হল শিশুকন্যার বয়স ১০ বছর হওয়ার আগেই এই অ্যাকাউন্ট খুলতে হবে। বয়স ১০ পেরিয়ে গেলে কিন্তু এর এই সুযোগ থাকবেনা। মোট ১৫ বছর এই স্কিমে বিনিয়োগ করে ৮ শতাংশ সুদ পাওয়া যায়। এক্ষেত্রে ২১ বছরে এই স্কিম ম্যাচিওর হয়ে থাকে।

এবার দেখুন যে এই স্কিম থেকে কিভাবে লক্ষ লক্ষ টাকার রিটার্ন পাওয়া যাবে। এক্ষেত্রে এই স্কিমে বিনিয়োগের কিছু সীমা রয়েছে। সুকন্যা সমৃদ্ধি যোজনার ন্যূনতম বিনিয়োগ সীমা হল ২৫০ টাকা, যেখানে সর্বোচ্চ সীমা বেঁধে দেওয়া হয়েছে ১.৫ লক্ষ টাকা। এখন যদি কেই ১৫ বছরে মোট ২২ লক্ষ ৫০ হাজার টাকা বিনিয়োগ করে, তাহলে ৮ শতাংশ হারে সুদ পেলে সুদ বাবদ পাপ যাবে ৪৪ লক্ষ ৮৪ হাজার ৫৩৪ টাকা অবধি। এক্ষেত্রে মোট ৬৪ লক্ষ টাকার ম্যাচিওরিটি টোটাল পাওয়া যাবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা