whatsapp channel
Hoop Life

স্টেভিয়া গাছের পাতাতেই পাবেন চিনির মতো স্বাদ শিখে নিন চাষের সহজ পদ্ধতি

আফ্রিকাতে জন্মানো এক মিষ্টি গাছ স্টেভিয়া। শুধু আফ্রিকাতেই নয়, থাইল্যান্ডে, জাপান এবং ভারতবর্ষেও এই গাছ পাওয়া যায়। ব্রাজিল, কলম্বিয়া, পেরু, চীন, কোরিয়া, আমেরিকা, কানাডা, ইসরাইল, মেক্সিকো, থাইল্যান্ড, মালয়েশিয়ায় এই গাছ বাণিজ্যিকভাবে চাষাবাদ করা হয়। ডায়াবেটিস রোগীদের জন্য চিনির বিকল্প হিসেবে এই পাতা ভীষণ উপকারী। এই গাছের পাতা সরাসরি চিবিয়ে খেতে পারেন কিংবা গুঁড়ো করে শুকনো করে চায়ের মত খেতে পারেন।

ভারতের আবহাওয়ায় স্টেভিয়া চাষের জন্য খুবই উপযোগী। কাছেপিঠে কোন নার্সারি থেকে এই গাছের চারা পেতে পারেন। এই গাছ চাষ করার জন্য সারাবছরই উপযুক্ত সময়।

জৈব পদার্থ যুক্ত বেলে-দোআঁশ মাটি এই গাছ চাষের জন্য উপযুক্ত। যদিও লাল ক্ষারযুক্ত মাটিতেও এই গাছ ভালো জন্মায়। মাটিতে উপযুক্ত পরিমাণে ফসফেট এবং পটাশ দিতে হবে। কম করে ইউরিয়া ব্যবহার করতে হবে না হলে বেশি ইউরিয়া হয়ে গেলে স্টেভিয়া কম মিষ্টি হয়। তবে সব মিলিয়ে রাসায়নিক সারের থেকে জৈব সার স্টেভিয়ার জন্য সবচেয়ে উপযুক্ত।

এই গাছের জন্য ভেজা মাটি প্রয়োজন। তাই দুবেলা উপযুক্ত জল দিতে হবে। এই কাছে রোগবালাইয়ের পরিমাণ কিছুটা কম থাকে। তবে গোড়া পচে যাওয়ার সমস্যা হতে পারে তাই জল বুঝে দেবেন। বাগানে প্রতি গাছে যেমন নিম তেল দেন তেমনি সপ্তাহে অন্তত একবার নিম তেল স্প্রে করে দিতে পারেন।

সাধারণত সেপ্টেম্বর থেকেই পাতা সংগ্রহ করা যেতে পারে। গাছের উচ্চতা অন্তত ৬০ সেন্টিমিটার হতে হবে। ফুল আসার আগেই পাতা সংগ্রহ করে নিলে ভালো হয়।১০ ইঞ্চি টব এর জন্য ভালো হবে। টবে চারা রোপণের ৩০ দিনের মাথাতেই এই গাছের পাতা নিয়ে ব্যবহার করা যেতে পারে।

whatsapp logo