Hoop Life

Lifestyle: পুরনো সোয়েটার ফেলে না দিয়ে বানিয়ে ফেলুন এই ৫ জিনিস, অতিথিরা দেখলেই বাহবা দেবে

নভেম্বরে তেমনভাবে শীতের প্রভাব না দেখা গেলেও, ডিসেম্বরের প্রথম সপ্তাহের শেষে এবার যে একটু একটু করে আড়মোড়া ভাঙছে শীত। তাপমাত্রা নামছে স্বাভাবিকের নীচে। শীতের চাদরে একটু একটু করে মুড়ছে রাজ্য। এখন রাজ্যের বেশিরভাগ জেলাতেই সকাল সন্ধ্যা কুয়াশায় ঢাকা চারপাশ। রাত বাড়লেই নামছে পারদ। সূর্যাস্তের পরেই শীতের চাদরে ধীরে ধীরে ঢেকে যাচ্ছে জনজীবন। নিম্নচাপ কেটে যেতেই এমন আবহাওয়ার পরিবর্তন দেখা যাচ্ছে দক্ষিণবঙ্গের বেশ কয়েকটি জেলায়। বিশেষ করে পশ্চিমের জেলাগুলিতে নেমেছে তাপমাত্রা।

আর আমাদের দেশ যেহেতু গ্রীষ্মপ্রধান একটি দেশ, তাই এখানে শীতকাল মানেই একটু স্পেশ্যাল। তাই শীতের আগমনে যেমন বার করতে হয় লেপ, কম্বল, তেমনই আলমারি থেকে সোয়েটারও বের করতে হয়। সাধারণত একটি সোয়েটার আমরা বহু বছর ব্যবহার করে থাকি। কিন্তু সোয়েটার বহু পুরানো হয়ে গেলে তার রং চটে যায় যেমন, তেমনই আবার সোয়েটারের জৌলুস নষ্ট হয়ে যায়। অনেকেই আমরা পুরানো সুয়েটার ফেলে দিই। কিন্তু ফেলে না দিয়ে পুরানো সোয়েটার বিভিন্ন কাজে ব্যবহার করতে পারি। এই প্রতিবেদনে জেনে নিন তেমনই কয়েকটি উপায়।

● ব্যাগ ও পাপোষ: আপনার হাতের কাছে একটি কাঁচি ও একটি সেলাই মেশিন থাকলেই পুরানো সোয়েটার থেকে সহজে বানিয়ে ফেলতে পারবেন হাতে তৈরি ব্যাগ, যা আপনি বাইরে নিয়ে যাওয়ার কাজে ব্যবহার করতে পারবেন। এছাড়াও সোয়েটার থেকে উলের গরম পাপোষ বানানো যেতে পারে।

● ঘর মোছার কাপড়: ঘর মোছার জন্য অনেক কাপড়ের প্রয়োজন পড়ে। উলের কাপড় দিয়ে ভালো ঘর মোছা যায়। তাই পুরানো সোয়েটার কেটে এই কাজে লাগাতেই পারেন।

● বালিশের কভার: শীতকালে বালিশ গরম রাখতে সেটির উপর উলের কভার লাগাতে পারেন। এক্ষেত্রে পুরানো সোয়েটার কেটে, মাপজোপ করে, সেলাই করে তৈরি করে নিতে পারেন বালিশের কভার।

● চায়ের কাপের কভার: গরম চা বা কফির কাপ ধরতে অসুবিধা হয়। সেই কারণে কাপের মাপ করে পুরানো সোয়েটার কেটে নিয়ে, সেটিকে সেলাই করে কাপের কভার বানাতে পারেন।

● গাছের টবের কভার: ঘকরে ভেতরে আমরা টবের উপর নানারকম গাছ রাখি। এইসব টবের কভার বানাতে পারেন পুরানো সোয়েটার থেকে।

Related Articles