whatsapp channel
Hoop Life

Vastu Tips: বাড়িতে এইসব প্রাণী আশ্রয় নিয়েছে? তাদের তাড়িয়ে ডেকে আনবেন না দুর্ভাগ্যকে

আমাদের এই মহাবিশ্ব হল বৈচিত্রে পরিপূর্ণ। কোটি কোটি প্রজাতির প্রাণ রয়েছে এই জীব জগতে। আর সকলের থেকে অপেক্ষাকৃত বেশি স্বাধীন হল পাখিরা। তাই পাখিদের প্রতি মানুষের আগ্রহ সবকালেই বেশি। আমাদের চারপাশে যেসব পাখি ঘোরাফেরা করে তারা আর্দ্র পাতাঝরা বন, বাগান, কুঞ্জবন, আবাদি জমিতে ঘোরাফেরা করে। গ্রাম হোক বা শহর সব জায়গাতেই অনেক ধরণের পাখি দেখা যায়। এরা সচরাচর জোড়ায় বা ছোট দলে থাকে। এই পাখি তৃণভূমি, খামার, চাষের জমিতে খাবার খায়।

তবে এই ধরণের পাখি বেশিরভাগ আমাদের আশেপাশেই থাকে। সাধারণত, আমাদের বাড়ির ভেন্টিলেটর বা বাড়ির কোনো খুপরি বা গর্তে বাসা বাঁধে। গ্রামগঞ্জ হোক বা শহর-মফঃস্বল- সব জায়গাতেই পুরানো বাড়ির চিলেকোঠা বা কার্নিশে এদের দেখা যায়। তবে অনেকেই আছেন যারা পাখিদের পছন্দ করেনা। সেই কারণে বাড়িতে এদের বাসা দেখলেই ভেঙে ফেলে তারা। তবে চড়ুই, পায়রা, বাদুড় বা মৌমাছি বাড়িতে বাসা করলে তার কি প্রভাব পড়তে পারে, তা জেনে নিন।

● চড়ুই: বাস্তুশাস্ত্র মতে, বাড়িতে চড়ুই পাখি বাসা বাঁধলে তার শুভ প্রভাব পড়ে বাড়ির সদস্যদের উপর। কারণ এর ফলে ভাগ্যের রেখা পরিবর্তিত হয়। দুর্ভাগ্যও সৌভাগ্যতে পরিণত হয়। তাই বাড়িতে এই পাখি বাসা বাঁধলে ভুলেও তাদের তাড়িয়ে দেবেন না।

● পায়রা: পায়রা হল মা লক্ষ্মীর বাহক। তাই বাড়িতে পায়রা থাকা বা বাড়ির চিলেকোঠায় পায়রার বাসা থাকা শুভ বলে মনে করা হয়। তাই বাড়িতে পায়রা এলে তাদের খেতে দিন, তাদের যত্ন করুন। তাড়িয়ে দিলেই মা লক্ষ্মী রুষ্ট হতে পারেন।

● বাদুড়: বাড়ির মধ্যে বাদুড় থাকা কিন্তু মোটেও ভালো নয়। বাড়িতে বাদুড় বাসা করলে সেই বাড়িতে অশুভ ও নেতিবাচক শক্তির প্রভাব বাড়তে থাকে। তাই বাড়িতে বাদুড় বাসা বাঁধলে সেটিকে ভেঙে ফেলবেন না। বরং বাড়ির বাইরে কোথাও একটা রেখে আসুন।

● মৌমাছি: বাড়িতে মৌচাক হলে অনেকেই সেটিকে ভেঙে দেন। তবে মনে রাখবেন, সেটি কিন্তু মোটেও শুভ হয়না। কারণ, বাড়িতে মৌমাছির চাক থাকা খুবই শুভ বলে মনে করা হয় বাস্তুশাস্ত্রে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্য ও অনুমানের উপর ভিত্তি করে লেখা হয়েছে। কোনরূপ কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের অভিপ্রায় নয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা