Hoop Life

Vitamin E: ত্বকের যত্ন নিতে মাখছেন ভিটামিন ই ক্যাপসুল! ভালোর বদলে খারাপ হচ্ছে না তো?

ত্বকের যত্নে ভিটামিন ই (Vitamin E) এর ভূমিকা অনস্বীকার্য। এই ভিটামিন ত্বককে কোমল রাখতে, ত্বকের বয়স ধরে রেখে বলিরেখা আসতে দেয় না। তাই ত্বক স্বাভাবিক ভাবে উজ্জ্বল করতে, তারুণ্য ধরে রাখতে ভিটামিন ই সমৃদ্ধ খাবার খেতে বা ভিটামিন ই রয়েছে এমন ধরণের স্কিন কেয়ার প্রোডাক্ট ব্যবহার করার পরামর্শ দেন বিশেষজ্ঞরা। আবার অনেকে ভিটামিন ই ক্যাপসুলও (Vitamin E Capsule) ব্যবহার করেন ত্বকের যত্নে।

সোশ্যাল মিডিয়ায় অনেক হোমমেড ফেসপ্যাক, ক্রিম বা সিরাম তৈরির পদ্ধতি দেখানো হয়, যেগুলিতে অন্যতম গুরুত্বপূর্ণ উপকরণ হিসেবে ব্যবহার করা হয় ভিটামিন ই ক্যাপসুল। এই ভিটামিন ই ক্যাপসুলগুলি খাওয়ার পাশাপাশি ফেসপ্যাক বা সিরামে মিশিয়েও ব্যবহার করা যায় ত্বকের যত্নে। কিন্তু বাজারজাত ভিটামিন ই ক্যাপসুল কি আদৌ ত্বকের জন্য ভালো?

জানিয়ে রাখি, এই ক্যাপসুলের নির্যাস কিন্তু ত্বকের জন্য খারাপও হতে পারে। ত্বকের ক্ষতি করতে পারে ভিটামিন ই ক্যাপসুল। ভিটামিন ই ত্বকে রক্তা সঞ্চালন বাড়ায়। কালচে দাগ ছোপ দূর করে। ভিটামিন ই ত্বকের উপরে ঢাল হয়ে থাকে। তবে ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস সরাসরি ত্বকে মাখলে তাতে ভালো হওয়ার বদলে ক্ষতি হয়। বিশেষ করে অ্যাকনে বা ব্রণ প্রবণ ত্বকে ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস সরাসরি মাখলে ব্রণর সমস্যা আরো বেড়ে যায়। ভিটামিন ই তেল রোমকূপগুলি বন্ধ করে দেয়। এতে ব্রণ আরো বেড়ে যায়।

সেনসিটিভ স্কিনেও সরাসরি ভিটামিন ই ক্যাপসুলের নির্যাস ব্যবহার করা উচিত নয়। এতে প্রদাহ, ফুসকুড়ি, র‌্যাশ, অ্যালার্জি বাড়তে পারে। তাহলে কীভাবে ব্যবহার করবেন ভিটামিন ই ক্যাপসুল? ত্বকে সরাসরি ব্যবহার না করে বরং ফেসপ্যাকে মিশিয়ে ব্যবহার করতে পারেন এই ক্যাপসুলের নির্যাস।

সতর্কীকরণ- উপরে উল্লেখিত কোনো উপাদানে অ্যালার্জি থাকলে ব্যবহারের আগে বিশেষজ্ঞের পরামর্শ নেওয়া উচিত। এছাড়াও কোনোরকম সমস্যা এড়াতে আগে চিকিৎসকের সঙ্গে অবশ্যই কথা বলুন।

Related Articles