whatsapp channel
Hoop Story

বিড়াল রাস্তা কাটলে কেন দাঁড়িয়ে পড়তে হয়! আসল কারণটি ৯৯ শতাংশ মানুষের কাছেই অজানা

বহু শতাব্দী ধরে বাস্তুশাস্ত্র আমাদের বসতবাড়ির নানা বিষয়ে নানা তথ্য দিয়ে আসছে। বাড়ির কোথায় কোন জিনিস রাখলে, বাড়িতে লক্ষ্মীর বসবাস হয়, সেই বিষয়েও নানা মত দিয়ে থাকেন বাস্তুবিদরা। তেমনই বাড়িতে কোন গাছ লাগলে, সেই বাড়িতে সমৃদ্ধির দেবীর কৃপা বর্ষণ হয়, সেই বিষয়েও উল্লেখ রয়েছে বাস্তুশাস্ত্রে। এছাড়াও বাড়িতে নানা পশুপাখির আগমনের প্রভাব নিয়ে আলোচনা হয়ে থাকে বাস্তুশাস্ত্রে। এককথায়, আমাদের জীবনে সুখের সঞ্চার যাতে না কোনোভাবেই ব্যাহত হয়, তা নিয়ে নানা বিধান দেওয়া হয় এই শাস্ত্রে।

বাস্তুশাস্ত্র অনুযায়ী, বিড়াল এমন একটি প্রাণী, যার প্রকভাব অনেকভাবে পড়তে পারে আমাদের জীবনে। এমনিতে বাড়িতে বিড়ালের আগমনকে শুভ বলেই অভিহিত করা হয়ে থাকে। তবে বিড়ালের গায়ের রং হিসেবে এর প্রভাব ভিন্ন ভিন্ন হয়ে থাকে। বাস্তশাস্ত্র বিশেষজ্ঞদের মতে কোনো বাড়িতে যদি বাদামি রঙের বিড়াল আসে, তাহলে তার ফলাফল শুভ হয়। মনে করা হয় এমন হলে বাড়ির সৌভাগ্য ফিরে আসে। তবে বাড়িতে কালো বিড়ালের আগমন কিন্তু মোটেই শুভ নয়। বাস্তশাস্ত্রে এটিকে অশুভ ইঙ্গিত বলে মনে করা হয়। তবে কালো বিড়ালের কান্নাকেই অশুভ বলে মনে করেন বিশেষজ্ঞরা। এমনটা হলে বাড়িতে কোনো খারাপ ঘটনা বা কোনো খারাপ খবর আসার সম্ভাবনা বেড়ে যায়।

তবে পথেঘাটে যাতায়াতের সময় বিড়াল রাস্তা কাটলে তাকে অশুভ ইঙ্গিত বলে ধরা হয়। অর্থাৎ যে রাস্তা দিয়ে আপনি যাচ্ছেন, সেই রাস্তাটি যদি কোনো বিড়াল পারাপার করে, তাহলে বাকি যাত্রাপথে কোনো দুর্ঘটনা ঘটার সম্ভাবনা বেড়ে যায়। এই ধারণা রয়েছে অনেকের মনেই। অনেককে এই ধারণা শুধু মনে নয়, বাস্তবেও পালন করতে দেখা যায়। কেউ আবার বলেন যে বিড়ালটি যদি বাঁদিক থেকে ডানদিকে চলে যায়, তাহলে সেটি ভীষণভাবে অশুভ। আবার অনেকেই মনে করেন যে সেটি যদি ডানদিক থেকে বাঁদিকে চলে যায়, সেটি অতটা অশুভ হয়না। তবে বিড়াল রাস্তা কাটলে অনেকেই দাঁড়িয়ে পড়েন।

তবে বাস্তবে এমন কোনো যুক্তি কাজ করে না। এর কারণ জানতে হলে ইতিহাসের কিছু বিষয়কে জেনে রাখা দরকার। যখন মানুষ শিকার করতো, তখন কোনো এক প্রাণীকে রাস্তা কেটে পেরোতে দেখলে তারা ধারণা করতো যে তার পিছনে আরো একটি প্রাণী রয়েছে। আর বিড়াল যেহেতু হিংস্র প্রজাতির প্রাণী, তাই বিড়ালের প্রতি এই ধারণা আজও রয়ে গেছে একইভাবে। এছাড়াও রাতের বেলা যেহেতু বিড়ালের চোখ জ্বলজ্বল করে, তাই সেই সময় বিড়ালকে দেখেই সাবধান হতেন অনেকেই। এই কারণেই এই প্রথা তখন থেকেই রয়ে গেছে।

Disclaimer: প্রতিবেদনটি তথ্যের ভিত্তিতে লেখা, কোনোরকম কুসংস্কারকে প্রশ্রয় দেওয়া আমাদের উদ্দেশ্য নয়।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা