Finance News

৩০ হাজার টাকার বেশি জমলেই বন্ধ হয়ে যাবে ব্যাঙ্ক অ্যাকাউন্ট, এল বড় আপডেট

ব্যাঙ্ক সংক্রান্ত একাধিক নিয়মে মাঝে মাঝেই রদবদল ঘটে। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার (RBI) তরফে মাঝে মধ্যেই বেশ কিছু পুরনো নিয়মে বদল ঘটে কিংবা নতুন নিয়ম আনা হয়। অনেক সময় এই সব নিয়মের লঙ্ঘন করলে ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ হয়ে যেতে পারে। আবার অনেক সময়ে এ বিষয়ে অনেক ভুয়ো খবরও ছড়ায়। বিশেষ করে ৫০০ এবং ১০০০ টাকার নোট বাতিল হয়ে যাওয়ার পর এখন ২০০০ টাকার নোটের প্রচলনও বন্ধ হয়ে গিয়েছে। তাই এখন ব্যাঙ্ক অ্যাকাউন্ট সহ নগদ টাকা জমা দেওয়ার নিয়ম নিয়ে অনেক সময় ধোঁয়াশা তৈরি হয়।

মাঝে খবর প্রকাশিত হয়েছিল যে, কেন্দ্রীয় রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর শক্তিকান্ত দাস নাকি ঘোষণা করেছেন, কারো অ্যাকাউন্টে যদি ৩০ হাজার টাকার বেশি থাকে তাহলে তার ব্যাঙ্ক অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হবে। এ খবরের সত্যতা যাচাই করেছে দেশের সবথেকে বড় প্রেস সংস্থা প্রেস ইনফরমেশন ব্যুরো। এ বিষয়ে সম্প্রতি বড় আপডেট দিয়েছে পিআইবি।

প্রেস ইনফরমেশন ব্যুরোর তরফে জানানো হয়েছে, এমন কোনো খবর সত্যি নয়। রিজার্ভ ব্যাঙ্কের গভর্নরের তরফেও এ বিষয়ে নতুন কোনো আপডেট দেওয়া হয়নি। আরবিআই এর নিয়ম অনুযায়ী, ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা রাখার কোনো সীমা নেই। আবার ব্যাঙ্ক অ্যাকাউন্ট থেকে কত টাকা ওঠাবেন তারও কোনো সীমা নেই। তবে যে নিয়মটা রয়েছে সেটা হল, ব্যাঙ্ক অ্যাকাউন্টে প্রতিটি টাকা পয়সার উৎস কী তার হিসেব দিতে হবে।

উল্লেখ্য, সর্বনিম্ন ব্যালেন্সের নিয়ম কিছু কিছু ব্যাঙ্কে থাকলেও সর্বোচ্চ ব্যালেন্সের নিয়ম কোনো ব্যাঙ্কে নেই। সেভিংস ব্যাঙ্ক অ্যাকাউন্টে সর্বাধিক নগদ এক লক্ষ টাকা পর্যন্ত জমা করা যেতে পারে। তবে এক বছরে যদি ১০ লক্ষ টাকা পর্যন্ত জমা করতে চান তবে আসতে হবে আয়করের আওতায়। অনলাইন ট্রান্সফার বা চেক ট্রান্সফারের মাধ্যমে এর থেকে বেশি টাকা জমা করা যেতে পারে। তবে নগদ টাকা এভাবে ট্রান্সফার করা যাবে না।

Related Articles