whatsapp channel
Finance News

গ্যারান্টি ছাড়াই মিলবে ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণের সুবিধা, এল দারুণ সুখবর

দৈনন্দিন জীবনে ছোট বড় নানান কাজে ঋণ (Bank Loan) নিতে হয় সাধারণ মানুষকে। গাড়ি, বাড়ি কেনা, শিক্ষা ক্ষেত্রে, ব্যবসার ক্ষেত্রে খরচের জন্য যেমন ঋণ নেওয়ার প্রয়োজন হয়, তেমনি ছোট ছোট নানান কাজেও এখন ঋণ নিয়ে থাকে মানুষ। ব্যক্তিগত কাজেও ঋণ নেয় অনেকে। তাই এই প্রতিবেদনে খোঁজ রইল এমন এক পদ্ধতির যার মাধ্যমে গ্যারান্টি ছাড়াই ৫০ হাজার টাকা পর্যন্ত ঋণ নেওয়া সম্ভব হবে।

প্রধানমন্ত্রী স্বনিধি যোজনায় ঋণ দেওয়া হয় বিক্রেতাদের। করোনার সময়ে দেশের ফুটপাতের দোকান গুলির বিক্রেতাদের কথা মাথায় রেখেই এই প্রকল্প চালু করা হয়েছিল। সম্প্রতি এই প্রকল্পের আওতায় দশ হাজার ফুটপাতের বিক্রেতাকে ঋণ প্রদান করেছেন কেন্দ্রীয় আবাসন ও নগরোন্নয়ন মন্ত্রী এবং পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী।

এদিন পেট্রোলিয়াম ও প্রাকৃতিক গ্যাস মন্ত্রী হরদীপ সিং পুরী প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার সাফল্যের কথা উল্লেখ করেন। করোনা কালে শুরু হওয়া এই প্রকল্পের লক্ষ্য ছিল ফুটপাতের বিক্রেতাদের কর্মসংস্থান, স্বনির্ভরতা এবং আত্মসম্মান ফিরিয়ে আনা। প্রধানমন্ত্রী স্বনিধি যোজনার আওতায় ৬০.৯৪ লক্ষ ফুটপাতের বিক্রেতাকে ১০,৬৭৮ কোটি টাকার ৮০.৪২ লক্ষেরও বেশি ঋণ দেওয়া হয়েছে।

এই প্রকল্পের অধীনে প্রথম কিস্তিতে যেকোনো বন্ধকী নিয়ে ১০ হাজার টাকা পর্যন্ত প্রথম মূলধন ঋণ দেওয়া হয়। দ্বিতীয় কিস্তিতে দেওয়া হয় ২০ হাজার টাকা এবং তৃতীয় কিস্তিতে দেওয়া হয় ৫০ হাজার টাকা। এই প্রকল্পের ফলে বিক্রেতারা আর অধিক সুদে আনুষ্ঠানিক ক্রেডিট চ্যানেলের উপরে নির্ভরশীল হয়ে নেই। এই সরকারি প্রকল্পের কারণে তাই বিকল্প ব্যবস্থা পেয়েছে। ফলত অনেকাংশে উপকৃত হয়েছেন ফুটপাতের বিক্রেতারা।

whatsapp logo

Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই