whatsapp channel

DA Hike 2023 : কেন্দ্র ৩% ডিএ বাড়াতে পারে, ১ কোটিরও বেশি কর্মচারী, পেনশনভোগী উপকৃত হবেন

DA নিয়ে বড় ঘোষণা হল সরকারের তরফ থেকে। সম্প্রতি, অল ইন্ডিয়া রেলওয়েম্যান ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA প্রসঙ্গে নতুন বার্তা দিয়েছেন। খুব শীঘ্রই…

Avatar

Susmita Kundu

DA নিয়ে বড় ঘোষণা হল সরকারের তরফ থেকে। সম্প্রতি, অল ইন্ডিয়া রেলওয়েম্যান ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র একটি সাক্ষাৎকারে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA প্রসঙ্গে নতুন বার্তা দিয়েছেন। খুব শীঘ্রই বাড়তে চলেছে দ্বিতীয় ভাগের DA। যেহেতু বছরে দুইবার মহার্ঘ্য ভাতা বাড়ে, তাই এই ভাতা দ্বিতীয়ার্ধের। এবং, খুব শীঘ্রই কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশনভোগীরা পেতে চলেছে বর্ধিত ভাতা।

গোটা বছরে দুবার মহার্ঘ্য ভাতা অর্থাৎ DA বৃদ্ধি পায়। কর্মচারী এবং পেনশনভোগীদের জন্য এই মহার্ঘ ভাতা প্রতি মাসে শ্রম ব্যুরো দ্বারা প্রকাশিত শিল্প শ্রমিকদের জন্য সর্বশেষ ভোক্তা মূল্য সূচক (CPI-IW) এর ফ্যাক্টরিং দ্বারা গণনা করা হয়। সরকার কর্মচারী এবং পেনশনভোগীদের তাদের মূল বেতনের উপর ক্রমবর্ধমান মূল্যের প্রভাবের জন্য তাদের ক্ষতিপূরণ দিতে DA প্রদান করে। জীবনযাত্রার ব্যয় সময়ের সাথে সাথে বৃদ্ধি পায়, যা CPI-IW সূচকে প্রতিফলিত হয়।

উল্লেখ্য, সর্বশেষ DA বৃদ্ধির সংশোধনটি ২৪ মার্চ, ২০২৩-এ হয়েছিল এবং এটি ১ লা জানুয়ারী, ২০২৩ থেকে কার্যকর হয়েছিল৷ এইবার, কেন্দ্রীয় সরকার শতাংশ বৃদ্ধির ভিত্তিতে ডিএ ৪ শতাংশ পয়েন্ট বাড়িয়ে ৩৮ শতাংশ থেকে ৪২ শতাংশ করেছে। এবারে সেই ভাতা তিন শতাংশ বাড়িয়ে ৪৫ শতাংশ করতে পারে বলে খবর।

পিটিআই (PTI)-এর সাথে কথা বলতে গিয়ে, অল ইন্ডিয়া রেলওয়েম্যান ফেডারেশনের সাধারণ সম্পাদক শিব গোপাল মিশ্র (Shiva Gopal Mishra ) বলেছেন, “সিপিআই-আইডব্লিউ 2023 সালের জুন 31, 2023-এ প্রকাশিত হয়েছিল। আমরা মহার্ঘ ভাতার চার শতাংশ পয়েন্ট বৃদ্ধির দাবি করছি। কিন্তু মহার্ঘ ভাতা বৃদ্ধি কার্যকর হয়েছে। তিন শতাংশ পয়েন্টের একটু বেশি হতে হবে। সরকার দশমিকের বেশি ডিএ বাড়ানোর ক্ষেত্রে ফ্যাক্টর করে না। এইভাবে ডিএ তিন শতাংশ পয়েন্ট বাড়িয়ে 45 শতাংশে উন্নীত হওয়ার সম্ভাবনা রয়েছে”।

whatsapp logo