whatsapp channel

সন্তানের ভবিষ্যতের জন্য দুর্দান্ত পলিসি LIC-র, নূন্যতম বিনিয়োগেই পাওয়া যাবে মোটা রিটার্ন

ভবিষ্যতের চিন্তা রয়েছে সকলেরই। তাই সময় থাকতেই সঠিক জায়গায় অর্থ বিনিয়োগ করে রাখেন প্রায় সকলেই। বিশেষ করে অভিভাবকদের অবর্তমানে সন্তানের যাতে কোনো রকম সমস্যা না হয় তাই ভবিষ্যৎ সুনিশ্চিত করতে…

Nirajana Nag

Nirajana Nag

ভবিষ্যতের চিন্তা রয়েছে সকলেরই। তাই সময় থাকতেই সঠিক জায়গায় অর্থ বিনিয়োগ করে রাখেন প্রায় সকলেই। বিশেষ করে অভিভাবকদের অবর্তমানে সন্তানের যাতে কোনো রকম সমস্যা না হয় তাই ভবিষ্যৎ সুনিশ্চিত করতে অর্থ বিনিয়োগ করে রাখেন অনেকেই, যেখান থেকে পাওয়া যায় মোটা টাকা রিটার্ন। এল আই সি (LIC) বা ভারতীয় জীবন বিমা কর্পোরেশন এমন অনেক স্কিমের সুযোগ দিয়ে থাকে যেখানে অর্থ বিনিয়োগে পাওয়া যায় মোটা টাকা রিটার্ন।

এবার সন্তানের জন্য নতুন এন্ডোমেন্ট প্ল্যান চালু করেছে এল আই সি। নাম রাখা হয়েছে ‘অমৃত বাল’। এই স্কিমে একসঙ্গে পাওয়া যাবে জীবন বিমা এবং সঞ্চয়ের সুবিধাও। সন্তানের উচ্চশিক্ষা এবং ভবিষ্যৎ সুনিশ্চিত করতেই এই বিশেষ স্কিম আনা হয়েছে এল আই সির তরফে। কি কি সুবিধা রয়েছে এই পলিসিতে, যাবতীয় তথ্য থাকল এই প্রতিবেদনে।

সন্তানের নূন্যতম ৩০ দিন বয়স হলে এই পলিসি কেনা যাবে। আর সর্বোচ্চ বয়স হতে হবে ১৩ বছর। পলিসি ম্যাচুরিটির সর্বনিম্ন বয়স ১৮ বছর এবং সর্বোচ্চ বয়স ২৫ বছর। সর্বনিম্ন বিমাকৃত অর্থের পরিমাণ ২ লক্ষ টাকা এবং সর্বোচ্চ বিমাকৃত অর্থের পরিমাণের কোনো সীমা নেই। ৫, ৬ বা ৭ বছরে প্রিমিয়াম প্রদান করা হয় এই পলিসিতে। জানিয়ে রাখি, সীমিত প্রিমিয়াম পেমেন্টের জন্য নূন্যতম পলিসির মেয়াদ ১০ বছর এবং একক প্রিমিয়াম পেমেন্টের জন্য মেয়াদ ৫ বছর। পলিসির সর্বোচ্চ মেয়াদ ২৫ বছর।

উল্লেখ্য, এল আই সির এই পলিসিতে মেয়াদ পূর্তির তারিখে ইন ফোর্স পলিসির জন্য গ্যারান্টি যুক্ত অতিরিক্ত বিমার সঙ্গে সঙ্গে মেয়াদ পূর্তির উপরে বিমার অর্থ দেওয়া হয়। সিঙ্গেল এবং লিমিটেড প্রিমিয়াম পেমেন্টে ডেথ বেনিফিট বেছে নিতে পারবেন পলিসির গ্রাহকরা। রিস্ক কভারের সময় ইন ফোর্স পলিসির জন্য ডেথ বেনিফিটে বিমার টাকার সঙ্গে অতিরিক্ত জমাকৃত গ্যারান্টি সহ রিটার্ন দেওয়া হয়। পলিসির মেয়াদে শর্ত সাপেক্ষে ঋণ পাওয়া যায়। পলিসি এজেন্ট বা এল আই সির ওয়েবসাইট থেকে কেনা যাবে ঋণ। পলিসির শুরু থেকে মেয়াদ উত্তীর্ণ হওয়া পর্যন্ত বিমাকৃত রাশি গ্যারান্টি সহকারে প্রতি হাজারে ৮০ টাকা হারে পাওয়া যায়।

whatsapp logo
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই