Income Tax: এই উপায়ে ১০ লক্ষ টাকা রোজগার করলেও দিতে হবেনা আয়কর, এই বছরই বদলেছে নিয়ম

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কয়েকদিন আগেই শেষ হয়েছে আয়কর রিটার্ন দাখিলের সময়সীমা। কেন্দ্রীয় আয়কর দফতরের তরফে ভারতের করযোগ্য ব্যক্তিদের আয়কর রিটার্ন ফাইলের শেষ তারিখ ছিল ৩১ শে জুলাই। এই তারিখ অবধি যেকোনো ভারতীয় নাগরিক আয়কর রিটার্ন ফাইল করতে পারতো বিনামূল্যে। কিন্তু এখন সেই সুযোগ আর নেই। আজ থেকে নির্দেশিকা অনুযায়ী ১ হাজার থেকে ৫ হাজার টাকা জরিমানা দিয়ে আয়কর রিটার্ন ফাইল করতে হবে। আর এই জরিমানা দিয়ে আগামী ৩১ শে ডিসেম্বর অবধি আয়কর ফাইল করা যাবে চলতি অর্থবর্ষের জন্য।

তবে চলতি অর্থবর্ষের বাজেটে কর সংক্রান্ত বড় পরিবর্তন আনা হয়েছে। নতুন কর ব্যবস্থার অধীনে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেছেন যে ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনও কর প্রযোজ্য হবে না। তবে এর বেশি হলে আপনাকে কর দিতে হবে। অন্যদিকে, আপনি যদি যেকোনো রকম ভাড়া থেকে আয় নিচ্ছেন, তাহলে ১০ লক্ষ টাকা পর্যন্ত আয়ের উপর কোনো কর দিতে হবে না। তবে এই প্রতিবেদন আমরা জেনে নেবো এমন কিছু উপায়, যার অধীনে ১০ লক্ষ টাকার আয়ের উপর আপনাকে কোনও কর দিতে হবে না।

নতুন ট্যাক্স ব্যবস্থার অধীনে, যদি আপনার আয় ৭.৫ লক্ষ টাকা হয়, তাহলে আপনি ৫০ হাজার টাকার স্ট্যান্ডার্ড ডিডাকশন পেতে পারেন। ৭ ললের বেশি আয়ের ওপর, ৩ থেকে ৬ লক্ষ টাকার বার্ষিক আয়ের ওপর ৫%, ৬ থেকে ৭ লাখ টাকার বার্ষিক আয়ের ওপর ১০ শতাংশ কর দিতে হবে। এবার যদি কোনোরকম ভাড়া থেকে আয় ১০ লক্ষ টাকা হয়, তাহলে নতুন কর ব্যবস্থার অধীনে ছাড় দাবি করা যেতে পারে। এই ছাড়গুলি সম্পত্তি কর এবং হোম লোনের সুদের হার পরিশোধের অধীনে দাবি করা যেতে পারে।

এছাড়াও, বাড়ির মেরামত এবং রক্ষণাবেক্ষণের জন্য নেট বার্ষিক আয়ের উপর ৩০ শতাংশ পর্যন্ত কর্তন দাবি করা হয়। এর মানে হল এটাই যে আপনি ১০ লক্ষ টাকা আয়ের উপর ৩ লক্ষ টাকা পর্যন্ত ছাড় পেতে পারেন। যার অর্থ, আপনার মোট আয় যদি হয় ৭ লক্ষ টাকা তাহলে আপনাকে কোনও ট্যাক্স দিতে হবে না।

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা