Advertisements

Hilsa Fish: বর্ষায় জলের দরে বিক্রি হল ইলিশ, কোথায় জানেন?

Shreya Maitra Chatterjee

Shreya Maitra Chatterjee

Follow

সোমবার থেকে কলকাতা এবং তার আশেপাশের অঞ্চলগুলোতে ঝেঁপে বৃষ্টি হবে, এমনটাই জানিয়েছে আবহাওয়া দপ্তর। সকালবেলা বৃষ্টির কারণে বাজার দোকান ছিল কিন্তু এক্কেবারে ফাঁকা গড়ের মাঠ। কিন্তু যত বেলা গড়িয়েছে তারপরেই কিন্তু বাড়ির কর্তা মশাইরা বাজারের থলে হাতে নিয়ে বেরিয়ে পরেছেন বাজার করতে । আর এই বৃষ্টির দিনে বাঙালি ইলিশ মাছ খাবে না? তা তো হতেই পারে না তাই বাজারে বেশ ইলিশের চাহিদা রয়েছে।

তবে শুধু সোমবার নয়, রবিবার থেকে কিন্তু যখনই আকাশে একটু একটু করে মেঘ জমতে শুরু করেছে তখনই কিন্তু বাজারে বিক্রি হয়েছে প্রচুর পরিমাণে ইলিশ। ১ কেজি ইলিশের দাম ছিল ৭০০ টাকা। এটা থেকে একটু বড় ইলিশ বিক্রি হয়েছে প্রায় ১৫০০ টাকায়। প্রায় ৬০০ গ্রাম ওজনের ইলিশ মাছ বিক্রি হয়েছে ৭০০ টাকায়। তবে মধ্যবিত্তদের জন্যও ছিল সুখবর আকারের ছোট মাছ অর্থাৎ সাড়ে ৩৫০ গ্রামের মাছ পাওয়া গেছে সেদিন। যার দাম প্রায় পাঁচশো টাকার কাছাকাছি। তবে শুধুমাত্র ইলিশ নয়, অন্যান্য দামও কিন্তু বেশ সস্তায় মিলছে।

বাজারে রুই মাছ প্রায় প্রতি কেজি ২০০ থেকে ২৫০ টাকায় পাওয়া যাচ্ছে। কাতলা মাছ কেজি প্রতি দাম প্রায় ৪০০ টাকা, পারসে মাছ কেজি প্রতি প্রায় ৪০০ টাকা, পাবদা মাছ কেজি প্রতি ৩০০ টাকা। তেলাপিয়া মাছ পাওয়া যাচ্ছে কেজি প্রতি প্রায় ২০০ টাকা, লোটে মাছও কিন্তু বেশ কম দামে পাওয়া যাচ্ছে। কেজি প্রতি প্রায় ১০০ টাকা, বাটা মাছ কেজি প্রতি প্রায় ২০০ টাকার মতন। পাবদা মাছ পাওয়া যাচ্ছে প্রায় ৩০০ টাকা কেজি দরে, এছাড়া ভেটকি পাওয়া যাচ্ছে প্রায় ৫০০ টাকায় ১ কেজি।

তবে রবিবারের বাজারে বাঙালি শুধু মাছ খাবে, এমনটা কিন্তু ভাবা যায় না। সেক্ষেত্রে একটু আধটু মাংস হবে এমনটাই তো স্বাভাবিক, চিকেন রয়েছে প্রায় কেজি প্রতি ২০০ টাকা। খাসির মাংসের দাম মোটামুটি ৮০০ টাকার আশেপাশেই ঘুরপাক খাচ্ছে। মাছ মাংস এর দাম আকাশ ছোঁয়া হলেও সবজি বাজারে দাম কিন্তু অনেকটাই কম, পেঁয়াজ কেজি প্রতি রয়েছে 30 টাকা, পেঁপে কেজি প্রতি কুড়ি টাকা।

Shreya Maitra Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে ...

Trending

Video

Shorts

whatsapp [#128] Created with Sketch.

Join

Follow