Hoop News

রেল ভাড়ায় ফের কত ছাড় পাবেন প্রবীণ নাগরিকরা! বড় আপডেট দিলেন রেলমন্ত্রী

ভারতীয় রেলে সর্বস্তরের সব বয়সের মানুষ সফর করতে পারে। তবে প্রবীণ নাগরিকদের (Senior Citizen) জন্য ভারতীয় রেলে বিশেষ কিছু সুবিধা দেওয়া হয়। সিনিয়র সিটিজেনরা টিকিট কাটার সময়ই এই সুবিধা গুলি পেতে পারেন। তবে রেল ভাড়ায় প্রবীণ নাগরিকদের জন্য ছাড় দেওয়া বন্ধ রয়েছে দীর্ঘদিন। এটি আবারো চালু করার বিষয়ে রাজ্যসভা এবং লোকসভাতেও প্রস্তাব উত্থাপন করা হয়েছে। সম্প্রতি এ বিষয়ে প্রশ্নের মুখে পড়েন কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব।

সম্প্রতি আহমেদাবাদ সফরে গিয়েছিলেন রেলমন্ত্রী। সেখানেই প্রবীণ নাগরিকদের রেল ভাড়ায় ছাড়ের বিষয়ে প্রশ্ন করা হয় তাঁকে। এ বিষয়ে সরাসরি কোনো উত্তর দেননি তিনি। তবে রেলমন্ত্রী বলেন, সমস্ত যাত্রীরাই ট্রেন ভাড়ায় ৫৫ শতাংশ ছাড় পাচ্ছেন। করোনার আগে প্রবীণ নাগরিক এবং স্বীকৃত সাংবাদিকদের জন্য ট্রেন ভাড়ায় ৫০ শতাংশ ছাড়ের ব্যবস্থা ছিল। এরপর আসে মহামারির সময়।

প্রায় দু বছর ট্রেন চলাচলই বন্ধ হয়ে গিয়েছিল দেশে। একটা লম্বা সময় পর ফের ট্রেনের চাকা গড়ায়। তবে ট্রেন ব্যবস্থা স্বাভাবিক হতে হতে বেশ খানিকটা সময় লেগে যায়। ২০২২ সালের জুন মাসে ট্রেন ব্যবস্থা সম্পূর্ণ ভাবে স্বাভাবিক হয়। তবে প্রবীণ নাগরিক এবং সাংবাদিকদের জন্য ট্রেন ভাড়ায় ছাড় বাতিল করা হয়। সেটা আর পুনরুদ্ধারের সম্ভাবনা প্রায় নেই বললেই চলে।

কেন্দ্রীয় সরকারের তরফে এর আগেও স্পষ্ট করা হয়েছে যে প্রবীণ নাগরিকদের রেল টিকিটে আর ছাড় দেওয়া হবে না। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণবের মুখেও শোনা গেল একই রকম সুর। তিনি স্পষ্ট করে দিলেন, রেলের সব যাত্রীই ভাড়ায় ৫৫ শতাংশ করে ছাড় পাচ্ছেন। কোনো রুটের ট্রেনের টিকিটের দাম যদি হয় ১০০ টাকা তাহলে রেলের তরফে ভাড়া নেওয়া হবে ৪৫ টাকা। অর্থাৎ প্রত্যেক যাত্রীকে ট্রেন ভাড়ায় দেওয়া হয় ৫৫ টাকা ছাড়। আর প্রবীণ নাগরিকদের ভাড়ায় ছাড় দেওয়ার সম্ভাবনা প্রায় নেই।

Related Articles