Finance News

Lic Plan: মাত্র পাঁচ বছরেই টাকা হবে দ্বিগুণ, এই প্ল্যানে হবে শুধুই লাভ

বর্তমানে অর্থ বিনিয়োগের (Investment) একাধিক মাধ্যম উপলব্ধ হয়ে গিয়েছে। বিভিন্ন স্কিমে টাকা বিনিয়োগ করে থাকেন মানুষ। বিভিন্ন হারে রিটার্ন দেওয়া হয় এই সমস্ত স্কিমে। কম সময়ে বেশি রিটার্ন পাওয়ার চাহিদা রয়েছে বরাবরই। সেই চাহিদাকে মাথায় রেখেই প্রচুর স্কিম এসে গিয়েছে বাজারে যেখানে কম সময়েই ডবল হয়ে যায় টাকা। কিন্তু এক্ষেত্রে সুরক্ষা একটি বড় বিষয়। কষ্ট করে অর্জন করা টাকা সুরক্ষিত থাকবে, আবার ভালো রিটার্নও পাওয়া যাবে, এমন স্কিমের খোঁজেই থাকে বেশিরভাগ মানুষ। আর এক্ষেত্রে LIC-র জুড়ি মেলা ভার।

ভারতীয় জীবন বিমা কর্পোরেশন বা এলআইসির ইনভেস্টমেন্ট প্ল্যান হল টাকা বিনিয়োগের উৎকৃষ্ট মাধ্যম। LIC-র ইনভেস্ট প্লাস প্ল্যান হল নন পার্টিসিপেন্ট, একক প্রিমিয়াম জীবন বিমা পরিকল্পনা। একক প্রিমিয়াম পেমেন্ট করা হলে পলিসির মেয়াদে বিমা সহ বিনিয়োগ কভার দেওয়া হয়। অফলাইনের সঙ্গে সঙ্গে অনলাইনেও কেনা যায় LIC-র এই প্ল্যান।

এই প্ল্যানটি একক প্রিমিয়াম হওয়ায় এক বারেই পুরো টাকাটা বিনিয়োগ করতে হয়। তবে জানিয়ে রাখি, এই প্ল্যানে টাকা বিনিয়োগে ঝুঁকি রয়েছে। ঝুঁকি নেওয়া সম্ভব হলে ১৫ শতাংশ এনএভি বৃদ্ধির ভিত্তিতে ৫ বছরে দ্বিগুণ হবে বিনিয়োগ করা টাকা। তবে এক্ষেত্রে যদি ঝুঁকি কম নেওয়া হয় তাহলে রিটার্নও কিন্তু কমে যাবে। LIC-র এই প্ল্যানে জীবন বিমার সঙ্গে সঙ্গে পাওয়া যায় দুর্ঘটনা বিমা। বিনিয়োগের অর্থ বাড়ার সঙ্গে সঙ্গে বাড়ে বিমা কভারও। উদাহরণস্বরূপ কেউ যদি ১৫ লক্ষ টাকা বিনিয়োগ করেন এই প্ল্যানে তবে দুর্ঘটনা বিমা কভারেজ হিসেবে তিনি পাবেন ৩ লক্ষ ৭৫ হাজার টাকা।

LIC-র এই প্ল্যানে ঝুঁকি শুরু হওয়ার আগেই যদি মৃত্যু হয় তাহলে শুধুমাত্র ইউনিট তহবিলের টাকা পাওয়া যাবে। আর যদি ঝুঁকি শুরু হওয়ার পরে মৃত্যু হয় তাহলে বিমার টাকার সঙ্গে সঙ্গে ইউনিট তহবিলের টাকাও পাওয়া যাবে। জানিয়ে রাখি, বিনিয়োগকারীর যদি লাইফ অ্যাসিওর্ড ম্যাচুরিটির তারিখের পর মৃত্যু হয় তাহলে ইউনিট ফান্ড ভ্যালুর সম পরিমাণ টাকা পাওয়া যাবে লাইফ অ্যাসিওর্ড ম্যাচুরিটি বেনিফিট হিসেবে। বিনিয়োগকারী প্রয়োজন মতো পলিসি সারেন্ডার অর্থাৎ বন্ধও করতে পারেন। এক্ষেত্রে যদি প্রাথমিক ৫ বছরের প্ল্যান সারেন্ডার করা হয় তাহলে ডিসকাউন্ট চার্জ কেটে ইউনিট ফান্ডের মূল্য দেওয়া হয়। আর প্রাথমিক পাঁচ বছরের পর পলিসি সারেন্ডার করলে পুরো ইউনিট ফান্ড ভ্যালুটাই দেওয়া হয়।

Related Articles