Hoop News

দিল্লি যাওয়া হবে আরো সহজ, হাওড়া থেকে মাত্র কয়েক ঘণ্টাতেই পৌঁছে যাবেন বন্দে ভারতে

দিল্লি থেকে হাওড়া এবার বন্দে ভাড়া ট্রেনে করে আপনি ছুটে চলে যেতে পারবেন মাত্র কয়েক ঘন্টাতে। ৯০ থেকে ১৩০ কিলোমিটার বেগে ছুটছে দিল্লি হাওড়া বন্দে ভারত এক্সপ্রেস। দ্রুতগামী গতির রাজধানী এক্সপ্রেসের প্রতি ঘণ্টায় ১৩০ কিলোমিটার একদম সেই ভাবেই রাজধানীর মতো পরের গতিতে ছুটবে বন্দে ভারত এক্সপ্রেস। রাজধানীতে চেপে ১৭ ঘণ্টার সময় লাগে দিল্লি পৌঁছতে। এবার তার থেকে কম সময় আপনি পৌঁছে যেতে পারবেন হাওড়া থেকে দিল্লি, সেই উদ্যোগ নিচ্ছে কেন্দ্রীয় সরকার।

রেলযাত্রীদের কথা মাথায় রেখে এবার আরও তাড়াতাড়ি পৌঁছে যাওয়া যাবে হাওড়া থেকে দিল্লী। ঝড়ের গতিতে ছুটবে এই ট্রেন। দিল্লি ও হাওড়ার মধ্যে প্রস্তাবিত স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস ট্রেন কমাতে পারে যাত্রার সময়সীমা এমনটাই জানিয়ে দিচ্ছে রেল কর্তৃপক্ষ। এর গতিবেগ হতে পারে ঘন্টার ১৩০ থেকে ১৬০ কিলোমিটার প্রায় ১২ ঘন্টার মধ্যেই আপনাকে পৌঁছে দেবে হাওড়া থেকে দিল্লী। প্রয়াগরাজ হয়ে দেশের প্রথম বন্দেম ভারত চালানোর পর এই রোটে প্রথম স্লিপার বন্দে ভাড়া তো চালানো হবে।

আর কোন চিন্তা নেই, এবার দিল্লি হাওড়া ছাড়াও দিল্লি মুম্বাই রুটেও চলবে স্লিপার বন্দে ভারত এক্সপ্রেস। এর মধ্যে দিল্লি থেকে হাওড়া দূরত্ব ১৪৫১ কিলোমিটার, একইসঙ্গে চলতি বছর স্লিপার বন্দে ভারতের উদ্বোধন করা হবে। দিল্লি হাওড়া রুটের বেশিরভাগ জায়গায় উত্তর মধ্য রেলওয়ে প্রয়াগ রাজ্যের মধ্যে দিয়ে পড়বে। তাইতো এই ট্রেনটি প্রায় ১৬০ কিলোমিটার গতি বেগে ছুড়তে থাকবে। রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব দু মাসের মধ্যেই এই ট্রেন চালানোর কথা ঘোষণা করেছেন।

এনসিআর-এর মুখ্য জনসংযোগ আধিকারিক হিমাংশু শেখর উপাধ্যায় এর বক্তব্য ১৬০ গতিতে বন্দে ভারত সহ অন্যান্য ট্রেন চালানোর জন্য ট্র‍্যাকে যে আপগ্রেড করার দরকার সে কাজ এখন চলছে। এই ট্রেন চালানোর জন্য চূড়ান্ত প্রস্তাব নেবে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে বোর্ড।

Related Articles