Hoop News

মঙ্গলবার থেকে ফের ভারী বৃষ্টি, ধসের কারণে বন্ধ একাধিক রাস্তা, ভয়াবহ পরিস্থিতি উত্তরবঙ্গে

বিগত বেশ অনেকদিন ধরেই টানা বৃষ্টিতে (North Bengal Rain) বিপর্যস্ত উত্তরবঙ্গের জনজীবন। তিস্তার জল স্তর বিপদসীমার উপরে, অবরুদ্ধ হয়ে পড়ছে রাস্তা, পর্যটকদের জন্য জারি করা হচ্ছে সতর্কতা। মাঝে কিছুদিন বিরতি দিলেও মঙ্গলবার রাত থেকে আবারো বৃষ্টি শুরু হয়েছে পাহাড়ে। ভারী বৃষ্টিতে ধস নেমে কয়েক ঘন্টার জন্য অবরুদ্ধ হয়ে গিয়েছিল ১০ নম্বর জাতীয় সড়ক। কালিঝোরায় এনএইচপিসি বাংলো সংলগ্ন এলাকায় রাস্তার উপর গাছ পড়ে যান চলাচল বন্ধ হয়ে যায়।

ধস নেমে বন্ধ একাধিক রাস্তা

মঙ্গলবার রাত থেকে উত্তরবঙ্গে ফের শুরু হয়েছে প্রবল বৃষ্টিপাত। এর ফলে বেশ কয়েকটি রাস্তায় নতুন করে ধস নেমে বিঘ্নিত হয়েছে যান চলাচল। কালিম্পং জেলার লিকুভিড়ে ধস নামায় শিলিগুড়ি থেকে কালিম্পং এবং সিকিমের মধ্যে যান চলাচল বন্ধ হয়ে গিয়েছে। প্রবল বৃষ্টিপাতের জেরে তিস্তাবাজার থেকে মেল্লি হয়ে দার্জিলিং যাওয়ার সড়ক কয়েক ঘন্টার জন্য বন্ধ হয়ে গিয়েছিল। তবে এখন আবার শুরু হয়েছে যান চলাচল।

ভয় ধরাচ্ছে তিস্তা

এদিকে মঙ্গলবার রাতের বৃষ্টিতে তিস্তার জলস্তর ফের বৃদ্ধি পাচ্ছে বলে খবর। তিস্তাবাজার সংলগ্ন ডেওগ্রাম এলাকায় বাড়ছে জল। গত বছর সিকিমে প্রবল বিপর্যয়ের পরেই তিস্তার নদীখাত উঁচু হয়েছে। ফলে কয়েক দিনের টানা বৃষ্টিতে জলস্তর বেড়ে যাচ্ছে তিস্তার। প্রশাসনের তরফে সেদিকে কড়া নজরদারি চালানো হচ্ছে।

আবহাওয়া দফতরের পূর্বাভাস

আবহাওয়া দফতরের পূর্বাভাস বলছে, আগামী কয়েকদিন উত্তরবঙ্গের প্রায় সব জেলাতেই বৃষ্টি হবে। দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি, কোচবিহারে প্রবল বৃষ্টির পূর্বাভাস দিয়েছে হাওয়া অফিস। বর্ষায় উত্তরবঙ্গে ঘুরতে আসা পর্যটকদের নিরাপত্তার জন্যও তৎপর রয়েছে প্রশাসন।

Related Articles