Finance News

মাধ্যমিক পাশ করলেই বছরে পাবেন ১০,০০০ টাকা, সহজে আবেদন করুন এই স্কলারশিপে

ছাত্রছাত্রীরাই দেশের উজ্জ্বল ভবিষ্যৎ। তাদের শিক্ষার ক্ষতি যাতে কোনো বাধা না আসে সেটা দেখা সরকারের অন্যতম কর্তব্য। আর তাই সরকারের তরফে সমস্ত পিছিয়ে পড়া ছাত্রছাত্রীদের জন্য চালু করা হয়েছে নানান প্রকল্প, যেগুলির মাধ্যমে মেধাবী ছাত্রছাত্রীদের নানা ভাবে সাহায্য করা হয়ে থাকে। এবার মাধ্যমিক উত্তীর্ণ ছাত্রছাত্রীদের জন্য রইল একটি দারুণ স্কলারশিপের (Scholarship) খবর যার মাধ্যমে ছাত্রছাত্রীরা প্রচুর উপকৃত হতে পারবেন।

এই স্কলারশিপের নাম হল বিদ্যাধন স্কলারশিপ। এটি একটি বেসরকারি স্কলারশিপ। কারা পাবেন এই স্কলারশিপের সুবিধা, কীভাবে আবেদন করা যাবে এই স্কলারশিপের জন্য, কী কী নথিপত্র লাগবে সেই সম্পর্কিত সমস্ত তথ্য রইল এই প্রতিবেদনে।

বিদ্যাধন স্কলারশিপ কী

সরোজিনী দামোদরন ফাউন্ডেশনের তরফ থেকে চালু করা হয়েছে এই বিদ্যাধন। প্রত্যেক বছর পশ্চিমবঙ্গ সহ বেশ কিছু রাজ্যের মেধাবী ছাত্রছাত্রীরা পেয়ে থাকেন এই স্কলারশিপ। এই স্কলারশিপে উচ্চ মাধ্যমিক স্তরের ছাত্রছাত্রীদের প্রতি বছর ১০,০০০ টাকা করে দেওয়া হয়। অর্থাৎ ছাত্রছাত্রীরা মাধ্যমিক পাশ করার পর একাদশ এবং দ্বাদশ শ্রেণির জন্য সর্বোচ্চ ২০ হাজার টাকা পেয়ে থাকেন।

আবেদনের যোগ্যতা

মাধ্যমিকে ৮০ শতাংশের বেশি নম্বর নিয়ে উত্তীর্ণ হতে হবে।

প্রতিবন্ধী পড়ুয়াদের ক্ষেত্রে থাকতে হবে ৬৫ শতাংশ নম্বর।

পড়ুয়ার পরিবারের বার্ষিক আয় হতে হবে ২ লক্ষ টাকার কম।

আবেদন পদ্ধতি

প্রথমেই সংস্থার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে নাম ও ইমেল আইডি দিয়ে রেজিস্টার করে লগইন করতে হবে।

তারপর প্রয়োজনীয় তথ্য দিয়ে ফর্ম পূরণ করে জরুরি নথি এবং ছবি আপলোড করে তারপর ফর্মটি সাবমিট করতে হবে।

তারপর ইমেল আইডিতে আবেদন সফল হওয়ার মেসেজ চলে আসবে।

জরুরি নথিপত্র

দশম শ্রেণির মার্কশিট

পরিবারের আয়ের প্রমাণপত্র

আধার কার্ড

মাধ্যমিকের অ্যাডমিট

প্রতিবন্ধকতা সার্টিফিকেট

পাসপোর্ট সাইজ রঙিন ছবি

বৈধ মোবাইল নম্বর

ইমেল আইডি

নির্বাচন পদ্ধতি

স্কলারশিপে অনলাইন পরীক্ষা এবং ইন্টারভিউ এর মাধ্যমে নির্বাচন করা হয় ছাত্রছাত্রীদের। যারা অনলাইন পরীক্ষা এবং ইন্টারভিউতে ভালো নম্বর পাবেন তারা নির্বাচিত হবেন এই স্কলারশিপের জন্য। ১০ ই জুলাই পর্যন্ত আবেদন জানানো যাবে স্কলারশিপের জন্য।

Related Articles