Finance News

PM Kisan Yojana: কৃষকদের জন্য সুখবর! এই দিন পাবেন পরবর্তী কিস্তির টাকা

প্রতিবারই PM Kisan Yojana কিস্তির অপেক্ষায় থাকেন কৃষকরা। এমন পরিস্থিতিতে কৃষকরা এখন ১৮তম কিস্তির অপেক্ষা করছেন। আপনাদের জানিয়ে রাখা ভালো, ভারত সরকার একটি প্রকল্প চালু করেছে, যাতে কৃষকরা চাষের সময় আর্থিক সহায়তা পাবেন।

৬,০০০ টাকা করে সহায়তা –

এই প্রকল্পে দেশের কৃষকরা বছরে ৬,০০০ টাকা করে সাহায্য পাবেন। এই প্রকল্পের নাম প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা। এই প্রকল্পের অধীনে, কৃষকদের বছরে ২ হাজার টাকা করে তিনটি করে কিস্তি দেওয়া হয়, যা সরাসরি কৃষকদের ব্যাংক অ্যাকাউন্টে জমা হয়। এখনও পর্যন্ত এই স্কিমে ১৭টি কিস্তি প্রকাশ হয়েছে।

এবার ১৮তম কিস্তির পালা-

একই সঙ্গে কৃষকরা এখন অপেক্ষায় আছেন পরবর্তী অর্থাৎ ১৮তম কিস্তির জন্য। তথ্য বলছে, ১৭ তম কিস্তির সুবিধা পাচ্ছেন ৯ কোটিরও বেশি কৃষক। এই কিস্তিটি ১৮ জুন ২০২৪ এ প্রকাশ পেয়েছে। এবার ১৮তম কিস্তির পালা। তবে ১৮তম কিস্তি প্রকাশের জন্য আনুষ্ঠানিকভাবে কোনো তারিখ প্রকাশও হয়নি, তবে নিয়ম মানতে থাকলে অক্টোবর মাসে এই কিস্তি প্রকাশ করা যেতে পারে। অক্টোবর মাসে এই প্রকল্পের টাকা পেতে পারেন কৃষকরা।

ই-কেওয়াইসি এবং জমির রেকর্ড যাচাই বাধ্যতামূলক

এই কিস্তি শুধুমাত্র সেই কৃষকদের দেওয়া হবে, যারা এর জন্য প্রকল্পের ফর্ম ফিল আপ করেছেন। তাদের আবেদনেও কোনো সমস্যা নেই। এছাড়া যেসব কৃষক ই-কেওয়াইসি করেছেন, তারা কিস্তির সুবিধা পেতে পারেন। প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনার সুবিধা নিতে সরকার এই প্রকল্পে ই-কেওয়াইসি (KYC) এবং জমির রেকর্ড যাচাই করা বাধ্যতামূলক করেছে। যদি এই দুটি প্রয়োজনীয় কাজ না করেন তবে প্রকল্পের সুবিধা পাবেন না।

Related Articles