whatsapp channel

Business Idea: ৫ লক্ষ টাকা দিতে পারলেই বাড়িতে বসে মাসে রোজগার হবে ৫০ হাজার, SBI দিচ্ছে এই সুযোগ

করোনাকালীন সময়ের পর থেকেই চাকরির আকাল দেখা গেছে বিশ্বজুড়ে। অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়ায় বেকারত্বের পরিমান বাড়ছে দিনের পর দিন। ছবিটা একইরকম রয়েছে আমাদের দেশেও। তাই এই অবস্থায় অনেকেই চাকরি…

Avatar

HoopHaap Digital Media

Advertisements
Advertisements

করোনাকালীন সময়ের পর থেকেই চাকরির আকাল দেখা গেছে বিশ্বজুড়ে। অর্থনৈতিক অবস্থা মুখ থুবড়ে পড়ায় বেকারত্বের পরিমান বাড়ছে দিনের পর দিন। ছবিটা একইরকম রয়েছে আমাদের দেশেও। তাই এই অবস্থায় অনেকেই চাকরি পাওয়ার আশা ছেড়ে মন দিচ্ছেন ব্যবসায়। বিগত কয়েকবছরে ভারতে ‘স্টার্ট-আপ’ সংস্থার সংখ্যাটা বেড়েছে উল্লেখযোগ্য হারে। তবে অনেকেই শুরু হওয়া ব্যবসা চালিয়ে নিয়ে যেতে পারেন, অনেকেই আবার মাঝপথে ব্যবসা বন্ধ করে দিতে বাধ্য হন।

Advertisements

তবে এই প্রতিবেদনে এমন একটি ব্যবসার কথা বলবো, যা একবার শুরু করলে আর বন্ধ করতে হবেনা সহজ কোনো কারণে। আর এই ব্যবসাটি হল ATM ফ্র্যাঞ্চাইজি ব্যবসা। আজ্ঞে হ্যাঁ, এবার থেকে আপনিও ব্যাংকের ATM মেশিনের ফ্র্যাঞ্চাইজি নিতে পারবেন। আর এক্ষেত্রে সবথেকে ভালো সুযোগসুবিধা দিয়ে থাকে SBI। এই রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কের ফ্র্যাঞ্চাইজি নিলে যেমন রোজগার হয় ভালো, তেমনই ব্যবসার সুরক্ষা বেড়ে যায় কয়েকগুণ। এখন একনজরে দেখে নিন যে কিভাবে শুরু করবেন এই ব্যবসা এবং কিভাবেই বা তা থেকে আপনার উপার্জন হবে।

Advertisements

SBI সাধারণত বড় কিছু সংস্থাকে এই ATM ফ্র্যাঞ্চাইজি খোলার লিজ দিয়ে থাকে। এর মধ্যে সর্বাধিক উল্লেখযোগ্য হল Indicash। প্রায় সব জায়গাতেই Indicash-এর ATM দেখা যায়। তাই এই ফ্র্যাঞ্চাইজি নেওয়ার জন্য আবেদন করতে প্রথমেই আপনাকে যেতে হবে Indicash-এর অফিসিয়াল ওয়েবসাইটে। সেখানেই আপনি ATM ফ্র্যাঞ্চাইজির অপশন দেখতে পাবেন। সেখানে ক্লিক করলেই আবেদনের অপশনে গেলে একটি ফর্ম পেয়ে যাবেন। সেই ফর্মে আপনার সমস্ত বিস্তারিত বিবরণ পূরণ করতে হবে। তারপর সাবমিট করতে হবে।

Advertisements

এবার আসি এই ব্যবসায় বিনিয়োগ ও লাভের পরিমাণের হিসেবে। এই ব্যবসায় প্রাথমিকভাবে ফ্র্যাঞ্চাইজি প্রোভাইডারকে ২ লক্ষ টাকা সিকুইরিটি মানি হিসেবে জমা দিতে হবে প্রথমেই। তবে সেই টাকা ফেরতযোগ্য। এছাড়াও আরো ৩ লক্ষ টাকা ব্যবসা শুরুর জন্য দিতে হয়। তবে মোট ৫ লক্ষ টাকা দিয়েও ভালো রোজগার হয় এই ব্যবসা থেকে। কারণ ATM মেশিনে প্রতি লেনদেনের জন্য ৪ টাকা দেওয়া হয় এবং ব্যালেন্স দেখার জন্য ২ টাকা দেয়। অর্থাৎ আপনার ATM-এ যদি প্রতিদিন ২০০ মানুষ টাকা লেনদেন করেন এবং ১০০ মানুষ ব্যালেন্স দেখেন, তাহলেই মাসে আপনার রোজগার হবে ৫০ হাজার টাকা।

Advertisements
whatsapp logo
Advertisements
Avatar
HoopHaap Digital Media