Government Scheme: এবার মেয়েরা পাবেন ৬০,০০০ টাকা, ভোটের পরেই নতুন প্রকল্প রাজ্য সরকারের

মহিলাদের উন্নয়নের কথা ভেবে কেন্দ্র এবং রাজ্য দুই সরকারের তরফেই একাধিক প্রকল্প (Government Scheme) চালু করা হয়েছে। এই প্রকল্পগুলির মধ্যে বেশ কিছু প্রকল্প রয়েছে যেগুলি মেয়েদের নানান উন্নয়নের কথা ভেবে চালু করা হয়েছে। রাজ্য সরকারের তরফে কন্যাশ্রী, রূপশ্রীর মতো বেশ কিছু প্রকল্প চালু রয়েছে। এবার লোকসভা ভোটের পরেই আরো একটি দারুণ স্কিম শুরু করা হল অসম সরকারের তরফে।

রাজ্যের নতুন প্রকল্প

এই নতুন প্রকল্পের নাম হল ‘মুখ্যমন্ত্রী নিযুত ময়না’। এই প্রকল্পে প্রথম বছরে ৩০০ কোটি টাকা খরচ হতে পারে। পরবর্তী ৫ বছরে সেই টাকার অঙ্ক বেড়ে দাঁড়াতে পারে ১৫০০ কোটিতে। রাজ্য সরকারের এই প্রকল্পের মাধ্যমে ১০ লক্ষ মেয়ে উপকৃত হতে পারে বলে মনে করা হচ্ছে। অসম সরকারের এই নতুন স্কিমের ব্যাপারে মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেন, যেসব ছাত্রছাত্রীরা দশম শ্রেণি পাশ করে একাদশ শ্রেণিতে ভর্তি হবে তারা উচ্চমাধ্যমিক পাশ না করা পর্যন্ত মাসে ১০০০ টাকা করে পাবে। অর্থাৎ হিসেব মতো উচ্চ মাধ্যমিক পাশ করা পর্যন্ত একজন ছাত্রী ২ বছরে মোট ২০,০০০ টাকা পাবে। প্রত্যেক মাসের ১১ তারিখ এই টাকা তাদের ব্যাঙ্ক অ্যাকাউন্টে ঢুকবে।

কী সুবিধা মিলবে

উচ্চ মাধ্যমিক পাশ করার পর যে ছাত্রীরা ডিগ্রি কোর্সের জন্য ভর্তি হবেন তারা মাসে ১২৫০ টাকা করে স্টাইপেন্ড পাবেন। যতদিন না তারা স্নাতক হচ্ছেন ততদিন পর্যন্ত প্রত্যেক মাসে তাদের অ্যাকাউন্টে এই টাকা ঢুকে যাবে। যারা স্নাতকোত্তর কোর্সে ভর্তি হবেন তারা কোর্স শেষ না হওয়া প্রতি মাসে ২৫০০ টাকা পাবেন।

কোনো ছাত্রী যদি একাদশ শ্রেণিতে থাকাকালীন এই প্রকল্পে নাম নথিভুক্ত করেন তাহলে উচ্চ মাধ্যমিক পাশ করা পর্যন্ত মোট ২০,০০০ টাকা পাবেন। তিন বছরের স্নাতক স্তরের পড়াশোনার কথা ধরা হলে তাঁর অ্যাকাউন্টে ঢুকবে ৪৫,০০০ টাকা এবং স্নাতকোত্তর স্তরের পড়াশোনার কথা ধরা হলে অ্যাকাউন্টে ঢুকবে ৬০,০০০ টাকা।

কারা পাবেন না সুবিধা

  • যারা সরকারি সুবিধা পান তারা পাবেন না এই প্রকল্পের সুবিধা।
  • বিবাহিত এবং কলেজ ছাত্রীরা এই প্রকল্পের সুবিধা পাবেন না
  • তবে স্নাতকোত্তর স্তরে পড়ার সময়ে বিয়ে করলে এর সুবিধা পাওয়া যাবে।