whatsapp channel

বারবার ATM থেকে টাকা তুললেই দিতে হবে চার্জ, ব্যাঙ্কের এই কড়া নিয়মটি জানেন কি!

আজকের দিনে মানুষ ক্যাশ খুবই কম রাখে পকেটে। যেকোনো সময় চুরি হয়ে যাওয়ার ভয় থাকে, তাছাড়া একটা সময় আগে খুব পকেটমার উঠতো ট্রেনে বাসে। অনেকেই মাইনে পাওয়ার পর সেই টাকা…

Avatar

Susmita Kundu

Advertisements
Advertisements

আজকের দিনে মানুষ ক্যাশ খুবই কম রাখে পকেটে। যেকোনো সময় চুরি হয়ে যাওয়ার ভয় থাকে, তাছাড়া একটা সময় আগে খুব পকেটমার উঠতো ট্রেনে বাসে। অনেকেই মাইনে পাওয়ার পর সেই টাকা খুইয়েছেন। কিন্তু, সময় বদলেছে। এখন ব্যাঙ্ক টু ব্যাঙ্ক ট্রান্সফার হয় টাকা। কেউ চেকে টাকা নেন তো কেউ কেউ অনলাইন পেমেন্ট করে নিয়ে নেন। তাছাড়া, ডেবিট কার্ড ও ক্রেডিট কার্ড আসার পর থেকে টাকা চুরি যাওয়ার ঘটনা অনেক কমে গিয়েছে। আজকের প্রতিবেদন হল তাদের জন্য যারা সদ্য ডেবিট কার্ড ব্যবহার করতে যাচ্ছেন বা ব্যবহার করবেন।

Advertisements

যাইহোক, আপনি যে ব্যাঙ্কেরই গ্রাহক হোন না কেন, ডেবিট কার্ড আপনি পাবেন, এবং, ব্যাঙ্ক আপনাকে প্রতি মাসে অনুমতি দেবে ATM থেকে একটি নির্দিষ্ট সংখ্যক বার পর্যন্ত কোনরকম চার্জ ছাড়াই নগদ টাকা তুলতে। কিন্তু, ওই নির্দিষ্ট সংখ্যা পার হয়ে গেলে ব্যাঙ্ক আপনার থেকে টাকা কাটবে। চলুন জানি কোন ব্যাঙ্কের কি নিয়ম।

Advertisements

আপনি যদি SBI ব্যাঙ্কের গ্রাহক হন,তাহলে আপনি মাসে ২৫ হাজার টাকা পর্যন্ত তুলতে পারেন, এবং আপনি ৫ বড় ATM card পাঞ্চ করতে পারেন টাকা তোলার জন্য। HDFC ব্যাঙ্কও তার গ্রাহককে এটিএম-থেকে ৫টি বিনামূল্যে লেনদেনের অনুমতি দেয়। PNB এটিএম-এ প্রতি মাসে ৫টি বিনামূল্যে লেনদেন করার অনুমতি দেয়। এক্ষেত্রে, PNB র আরো একটি নিয়ম আছে, এই ব্যাঙ্ক মেট্রো শহরে ৩ টি বিনামূল্যে লেনদেনের অনুমতি দেয় এবং নন-মেট্রো শহরে ৫টি বিনামূল্যে লেনদেনের অনুমতি দেয়।

Advertisements

প্রত্যেকটি ব্যাঙ্ক যেই সময়সীমা বেধে দিয়েছে তার থেকে বেশি হলে SBI ATM-১০ টাকা + GST এবং অন্যান্য ব্যাঙ্ক ATM-এ ২০ টাকা + GST চার্জ করে গ্রাহকদের থেকে। সুতরাং, যদি কিছু পেমেন্ট করার হয় এক্ষেত্রে কাস্টমার অনলাইন পেমেন্ট করে সেটা চুকিয়ে দিতে পারে। এতে করে বারবার ATM থেকে টাকা তুলতে হবে না।

Advertisements
whatsapp logo
Advertisements