whatsapp channel

DA Update: ফের সুখবর সরকারি কর্মীদের জন্য! জুলাইয়ে DA বৃদ্ধি হল নিশ্চিত

চলতি বছরটা ভালোই যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

চলতি বছরটা ভালোই যাচ্ছে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য। কারণ এই বছরের শুরু থেকেই কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য একের পর এক ভালো খবর আসছে। বছরের শুরুতেই তাদের মহার্ঘভাতা বা ডিএ বৃদ্ধির কথা সামনে এসেছিল। আর সেই বৃদ্ধির জল্পনায় সিলমোহর পড়েছে কিছুদিন আগেই। কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের যে মহার্ঘভাতা বৃদ্ধি পেতে চলেছে, তা নিশ্চিত করেছে কেন্দ্রীয় অর্থমন্ত্রক। আর এই জুলাইয়েই তা হতে চলেছে বলে খবর।

গত এপ্রিল থেকেই দেশে শুরু হয়েছে নতুন অর্থবর্ষ। আর এই ২০২৩-২৪ অর্থবর্ষে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য যে সুখবর আসবে, তা মোটামুটি নিশ্চিত ছিল বছরের শুরুতেই। আর জুন মাসের শেষের দিকে এল সেই সুখবর। বিশেষ সূত্রে জানা গেছে, আগামী মাসেই মোদি সরকারের কর্মীদের জন্য বড় খবর আসতে চলেছে। DA অর্থাৎ মহার্ঘভাতা বৃদ্ধি পেয়ে এবার হতে চলেছে ৪৬ শতাংশ। এর সঙ্গে বৃদ্ধি পেয়েছে AICPI সূচকের অঙ্কও। সূত্রের খবর, ০.৫০ হারে বৃদ্ধি পেতে সহলেছে এই সূচক। যার ফলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA বাড়বে ৪ শতাংশ।

এখানে উল্লেখ্য বিষয় এটিই যে, কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের DA অল ইন্ডিয়া কনজিউমার প্রাইস ইনডেক্স বা AICPI- এর ভিত্তিতেই নির্ধারিত হয়। আর এই সূচকের অঙ্ক প্রতি মাসের শেষে প্রকাশ করা হয় অর্থমন্ত্রক তরফে। এর ভিত্তিতে জানা যায়, আগামী ৬ মাসে অনুষ্ঠিত হতে চলা রিভিশন পর্যন্ত DA কততে পৌঁছাতে চলেছে। এই বছরের মে মাসে এই সূচক হয়েছে ১৩৪.৭। যেখানে এবছরের মার্চেই এই সূচক ছিল ১৩৪.২। তাই বলাই যায় যে একমাসে এই সূচক বেড়েছে ০.৫০ পয়েন্ট।

প্রসঙ্গত, এই বছরের শুরু থেকেই এই AICPI সূচকের ভিন্নগতি লক্ষ্য ককরে গিয়েছে। চলতি বছরের প্রথম মাস অর্থাৎ জানুয়ারিতে এই সূচক অনেকটা বাড়লেও ফেব্রুয়ারিতে কিছুটা পতন ঘটে সূচকের। তবে, মার্চে আবারও এই সূচক ১৩২.৭ পয়েন্ট থেকে বেড়ে ১৩৩.৩ পয়েন্টে পৌঁছে গিয়েছে। একইসঙ্গে কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA-ও বৃদ্ধি পেয়েছে। জানুয়ারিতে DA ছিল ৪৩.০৮ শতাংশ, ফেব্রুয়ারিতে ছিল ৪৩.৭৯ শতাংশ এবং মার্চে তা বেড়ে হয় ৪৪.৪৬ শতাংশ। এরপর এপ্রিলে ফের DA বেড়ে হয় ৪৫.০৬ শতাংশ। তাই আশা করা হচ্ছে জুলাইয়েও এই সংখ্যাটা আরো বাড়বে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা