Hoop News

টিকিট কাটলেও ট্রেন থেকে নামিয়ে দিতে পারে টিটিই, নতুন নিয়মে সমস্যায় পড়তে পারেন যাত্রীরা

বিশ্বের সর্ববৃহৎ রেলওয়ে নেটওয়ার্কগুলির মধ্যে ভারতীয় রেলওয়ে (Indian Railways) অন্যতম। দেশের প্রায় প্রতিটি প্রান্তকে জুড়েছে রেললাইন। প্রতিদিন লক্ষ লক্ষ মানুষ রেলওয়ে পরিষেবা নিয়ে থাকে। তাই তাদের সুবিধার্থে পরিষেবা আরো উন্নত করতে এবং বেশ কিছু নিয়ম কানুন বজায় রাখতে মাঝে মধ্যেই নানান উদ্যোগ নিয়ে থাকে ভারতীয় রেলওয়ে। এবার যেমন জুলাই মাস থেকেই চালু করা হয়েছে একটি নতুন ব্যবস্থা যার ফলে উপকার হবে লক্ষ লক্ষ মানুষের। আবার অনেকে পড়তে পারেন সমস্যায়।

ভারতীয় রেলওয়ের নিয়মে কড়াকড়ি

জুলাই মাস থেকেই ওয়েটিং টিকিটের ক্ষেত্রে নিয়মের কড়াকড়ি শুরু করেছে ভারতীয় রেলওয়ে। রেলওয়ে কর্তৃপক্ষের তরফে স্পষ্ট ভাবে জানিয়ে দেওয়া হয়েছে, যদি টিকিট কনফার্ম না হয় তাহলে বড়সড় জরিমানার মুখে পড়তে হতে পারে যাত্রীকে। এমনকি টিকিট পরীক্ষক মাঝপথে ট্রেন থেকে নামিয়েও দিতে পারে ওই যাত্রীকে। ওয়েটিং টিকিট রিজার্ভেশনে জারি হওয়া নতুন নিয়মানুসারে, টিকিট যদি অপেক্ষমান তালিকা অর্থাৎ ওয়েটিং লিস্টে থাকে তাহলে স্লিপার কোচ বা এসি কোচের সফর করা যাবে না। এমনকি অফলাইনে অর্থাৎ স্টেশনের উইন্ডো থেকে টিকিট কিনলেও সফর করার অনুমতি পাওয়া যাবে না। সংরক্ষিত কোচের ক্ষেত্রে এই নিয়ম জারি করা হয়েছে। গত ১ লা জুলাই থেকেই কার্যকর হয়েছে এই নিয়ম।

আগে কী নিয়ম ছিল?

এর আগে অবশ্য নিয়ম ছিল, স্টেশনের উইন্ডো থেকে অফলাইনে ওয়েটিং টিকিট কিনলে সংরক্ষিত কোচে সফর করতে পারবেন যাত্রীরা। এমনকি ফরওয়ার্ড এসির জন্য ওয়েটিং টিকিট থাকলে এসি কোচেও ভ্রমণের সুবিধা পাওয়া যেত। তবে অনলাইনে কেনা টিকিট ওয়েটিং লিস্টে তা স্বয়ংক্রিয়ভাবে বাতিল হয়ে যায়। কিন্তু অফলাইনে কেনা টিকিটের ক্ষেত্রে এই সমস্যা নেই। মূলত সংরক্ষিত কোচের কনফার্ম টিকিটের যাত্রীদের সুবিধার জন্যই এই নিয়মে কড়াকড়ি শুরু হয়েছে। তবে এতে ওয়েটিং লিস্টের টিকিটের যাত্রীরা পড়তে চলেছেন সমস্যায়।

ওয়েটিং টিকিট থাকলে কী করণীয়?

উল্লেখ্য, ভারতীয় রেলওয়ের এই নিয়ম ব্রিটিশ আমলে থেকে জারি থাকলেও ইদানিং তা নিয়ে কড়াকড়ি বেড়েছে। স্টেশন উইন্ডো থেকে কেউ যদি টিকিট কিনে থাকেন এবং সেটি ওয়েটিং লিস্টে থাকে, তাহলে তিনি টিকিট ফেরত দিয়ে টাকা ফেরত নিতে পারেন। কারণ ওই টিকিটে তিনি সফরের অনুমতি পাবেন না।

Related Articles