Finance NewsHoop News

PNB, SBI, ICICI সহ সব ব্যাঙ্কের নিয়মে বড় পরিবর্তন, বড়সড় প্রভাব পড়বে গ্রাহকদের উপর

ব্যাঙ্ক (Bank) প্রতিটি মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িয়ে রয়েছে। তাই ব্যাঙ্ক সংক্রান্ত যেকোনো আপডেট গুরুত্ব সহকারে বিচার করা উচিত। সম্প্রতি পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ভারতীয় স্টেট ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক সহ অধিকাংশ ব্যাঙ্ক অ্যাকাউন্টের গ্রাহকদের জন্য এসেছে একটি গুরুত্বপূর্ণ আপডেট। এতে ব্যাঙ্ক অ্যাকাউন্টে কী কী প্রভাব পড়তে চলেছে জেনে নিন এই প্রতিবেদনে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্ক, ভারতীয় স্টেট ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্ক, আইসিআইসিআই ব্যাঙ্ক সহ দেশের বেশ কিছু সরকারি এবং বেসরকারি ব্যাঙ্কের বিভিন্ন নিয়মে পরিবর্তন আনা হয়েছে। মূলত লোন লেনদেন এবং ক্রেডিট সংক্রান্ত বেশ কিছু নিয়মে আনা হয়েছে বদল। ১ লা জুলাই থেকেই এসবিআই কার্ড এবং ক্রেডিট কার্ড থেকে লেনদেন সংক্রান্ত রিওয়ার্ড পয়েন্ট সংগ্রহ করা বন্ধ করে দেওয়া হয়েছে।

পঞ্জাব ন্যাশনাল ব্যাঙ্কের তরফে পিএনবি রুপে প্ল্যাটিনাম ডেবিট কার্ডের লাউঞ্জ অ্যাকসেস সংক্রান্ত নিয়মে বেশ কিছু পরিবর্তন আনা হয়েছে। এই নিয়মে প্রত্যেক বছর ইন্টারন্যাশনাল এয়ারপোর্টে দুটি লাউঞ্জ অ্যাকসেস এবং বছরে চারটি রেল বা ডোমেস্টিক এয়ারপোর্টে লাউঞ্জ অ্যাকসেস পাওয়া যাবে। পাশাপাশি রুপে প্ল্যাটিনাম ডেবিট কার্ডের মাধ্যমে প্রতিদিন নগদ টাকা তোলার সীমা বাড়িয়ে ১ লক্ষ টাকা এবং ই কমার্স প্ল্যাটফর্মে রোজ ক্যাশ তোলার সীমা বাড়িয়ে ৩ লক্ষ টাকা করা হচ্ছে।

অন্যদিকে আইসিআইসিআই ব্যাঙ্কে সম্প্রতি ক্রেডিট কার্ডের ইমপ্ল্যান্টেশনের জন্য অ্যাপ্লিকেশন ফি ছিল ১০০ টাকা। তা বাড়িয়ে করা হয়েছে দ্বিগুণ। পাশাপাশি সিটি ব্যাঙ্ক, অ্যাক্সিস ব্যাঙ্কের নিয়মেও আনা হয়েছে পরিবর্তন। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফে দেশের সমস্ত ব্যাঙ্কগুলিকে Bharat Bill Payment System এর মাধ্যমে ক্রেডিট কার্ডের পেমেন্ট সেট করার নির্দেশ দেওয়া হয়েছে। তবে এখনো পর্যন্ত শুধু চারটি ব্যাঙ্কই এই নিয়ম মানছে বলে জানা গিয়েছে।

Related Articles