Finance News

Post Office Scheme: নিরাপত্তার সঙ্গে লাভজনক, পোস্ট অফিসের এই ৫ স্কিমে মিলবে চমকপ্রদ সুদের হার

অবসর জীবন যাতে চিন্তামুক্ত ভাবে তার জন্য কমবেশি সকলেই অর্থ সঞ্চয় করে থাকেন। সময় থাকতে বিভিন্ন স্কিমে অর্থ বিনিয়োগ করে থাকেন অনেকেই। এক্ষেত্রে পোস্ট অফিসের বিভিন্ন ক্ষুদ্র সঞ্চয় প্রকল্পে বিনিয়োগের প্রবণতা লক্ষ্য করা যায় অনেকের মধ্যেই। পোস্ট অফিসের স্কিমগুলি (Post Office Scheme) অর্থ বিনিয়োগের জন্য একেবারেই সুরক্ষিত। উপরন্তু পাওয়া যায় নিশ্চিত রিটার্ন। তাই ঝুঁকিহীন বিনিয়োগের জন্য অনেকেই পোস্ট অফিসের স্কিমে বিনিয়োগ করেন। এই প্রতিবেদনে রইল এমন ৫ টি স্কিমের খোঁজ যেখানে বিনিয়োগ করলে পাওয়া যাবে মোটা রিটার্ন।

১) মান্থলি ইনকাম স্কিম– প্রত্যেক মাসে যারা নিশ্চিত আয় চাইছেন তাদের জন্য পোস্ট অফিসের এই প্রকল্পটি বেশ লাভজনক হতে পারে। এই স্কিমে বর্তমানে ৭.৪ শতাংশ হারে সুদ পাওয়া যাচ্ছে। ১ হাজার টাকাই বিনিয়োগ করে শুরু করা যায় এই স্কিম। সিঙ্গেল অ্যাকাউন্ট হোল্ডাররা সর্বোচ্চ সাড়ে ৪ লক্ষ টাকা এবং জয়েন্ট অ্যাকাউন্ট হোল্ডাররা সর্বোচ্চ ৯ লক্ষ টাকা বিনিয়োগ করতে পারবেন এই স্কিমে।

২) সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম– এই স্কিমে বিনিয়োগ করতে বিনিয়োগকারীর বয়স ৬০ বছর বা তার বেশি হওয়া দরকার। উল্লেখ্য ৫ বছরে এই স্কিমটি ম্যাচিওর করে। তবে মেয়াদ পূর্ণ হওয়ার পর আরো তিন বছরের জন্য বাড়ানো যেতে পারে। বার্ষিক ৮.২ হারে সুদ পাওয়া যায় এই স্কিমে। পাশাপাশি কেন্দ্রীয় সরকারের সমর্থনও রয়েছে পোস্ট অফিসের এই স্কিমে। পোস্ট অফিসের এই সিনিয়র সিটিজেন সেভিং স্কিমে সবথেকে কম ১ হাজার টাকা আর সর্বাধিক ৩০ লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করা সম্ভব।

৩) কিষান বিকাশ পত্র– নির্দিষ্ট সময়ের মধ্যে বিনিয়োগ দ্বিগুণ করতে চাইলে সবথেকে ভালো হল কিষান বিকাশ পত্র। যারা দীর্ঘ মেয়াদী প্রকল্প খুঁজছেন ঝুঁকি ছাড়া অর্থ বিনিয়োগের জন্য, তাদের জন্য এই কিষান বিকাশ প্রকল্প সেরা। বর্তমানে কিষান বিকাশ পত্রে পাওয়া যাচ্ছে ৭.৫ শতাংশ হারে সুদ। এই স্কিমে যদি কেউ টাকা বিনিয়োগ করে তবে ১১৫ মাস অর্থাৎ ৯ বছর ৯ বছর ৭ মাসে বিনিয়োগ করা অর্থ হয়ে যাবে দ্বিগুণ। নূন্যতম ১০০০ টাকা বিনিয়োগ করা যায়, সর্বোচ্চ সীমা কিছু নেই।

৪) জাতীয় সেভিংস টাইম ডিপোজিট অ্যাকাউন্ট– পোস্ট অফিসের এই ফিক্সড ডিপোজিটে বিনিয়োগ করা খুবই লাভজনক এবং নিরাপদ। বর্তমানে পাঁচ বছরের জন্য এই স্কিমে ৭.৫ শতাংশ হারে সুদ দেওয়া হচ্ছে।

৫) রেকারিং ডিপোজিট– পোস্ট অফিসের এই রেকারিং ডিপোজিট স্কিমে প্রতি মাসে নূন্যতম ১০০ টাকাও বিনিয়োগ করা যায়। আপাতত ৬.৭ শতাংশ হারে চক্রবৃদ্ধি সুদ পাওয়া যায় এই স্কিমে বিনিয়োগ করলে।

Related Articles