Finance News

তাক লাগানো সুদের হার, SBI-এর এই নতুন স্কিমে বিনিয়োগ করলেই হবেন মালামাল

ব্যাঙ্ক (Bank) প্রতিটি মানুষের দৈনন্দিন জীবনের সঙ্গে জড়িয়ে রয়েছে। তাই ব্যাঙ্ক সংক্রান্ত যেকোনো আপডেট গুরুত্ব সহকারে বিচার করা উচিত। দেশের রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্কগুলির মধ্যে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (State Bank of India) রয়েছে একেবারে উপরের দিকেই। দেশের বহু মানুষ রয়েছে এই ব্যাঙ্কের গ্রাহক তালিকায়। আর গ্রাহকদের কথা মাথায় রেখেই বিভিন্ন স্কিম নিয়ে আসা হয় এই ব্যাঙ্কের তরফে। এমনি একটি স্কিম হল অমৃত বৃষ্টি স্কিম।

অন্যান্য ফিক্সড ডিপোজিটের তুলনায় এই স্কিমে সুদের হার বেশি। অনলাইন এবং অফলাইন দুইভাবেই এই স্কিমে বিনিয়োগ করতে পারবেন গ্রাহকরা। ইন্টারনেট ব্যাঙ্কিং এর সঙ্গে সঙ্গে YONO অ্যাপের সাহায্যেও এখানে বিনিয়োগ করা যাবে। গত ১৫ ই জুলাই থেকে এই স্কিমে বিনিয়োগ শুরু হয়েছে। আগামী ২০২৫ সালের ৩১ শে মার্চ পর্যন্ত চলবে এই বিনিয়োগ।

উল্লেখ্য, এই স্কিমে বিনিয়োগ করতে হলে ৪৪৪ দিনের জন্য টাকা জমা রাখতে হবে গ্রাহকদের। এর আগে এসবিআই এর অমৃত কলস স্কিমে ৪০০ দিনের জন্য টাকা জমা রাখতে হত। তবে এই নতুন স্কিমে সুদের হারও রয়েছে বেশি। এই স্কিমে সাধারণ গ্রাহকদের ৭.২৫ শতাংশ, এবং প্রবীণ নাগরিকদের দেওয়া হচ্ছে ৭.৭৫ শতাংশ হারে সুদ। এর আগে অমৃত কলস স্কিমে এই সুদের হার ছিল যথাক্রমে ৭.১০ শতাংশ এবং ৭.৬০ শতাংশ।

মূলত অমৃত কলস যোজনার সঙ্গে এই নতুন অমৃত বৃষ্টি যোজনাটির তুলনা করা হলে এটিকেই বেশি লাভজনক বলে দাবি করছেন গ্রাহকরা। কারণ এখানে অতিরিক্ত ৪০ দিন টাকা জমা রাখতে হলেও ১৫ বেসিস পয়েন্ট বেশি সুদ পাওয়া যাচ্ছে। তাই এই অমৃত বৃষ্টি স্কিমটিই গ্রাহকদের কাছে বেশি লাভজনক বলে দাবি করা হচ্ছে।

Related Articles