Finance NewsHoop News

Budget 2024: বেকার সমস্যা মিটবে? কী পাবেন মহিলা-যুবকরা? কেমন হল চলতি বছরের বাজেট!

বাজেটে ঢেলে সাজানো হয়েছে বিহার, অন্ধপ্রদেশকে। অন্তত কেন্দ্রীয় অর্থমন্ত্রীর বাজেট পেশের পরে এমনই ইঙ্গিত দিচ্ছে রাজনৈতিক মহল। কিন্তু সামগ্রিকভাবে কেমন হলো বাজেট? কোন খাতে কিরকম বরাদ্দ করা হলো অর্থ? তাই আর দেরি না করে চটপট জেনে ফেলুন। দেশে কি কর্মসংস্থান অথবা মূল্য বৃদ্ধির মতন এই ইস্যুগুলো নিয়ে বাজেটে কোনো রকম দিশা মিলল? আমাদের প্রতিবেদনে দেখে ফেলুন এর প্রত্যেকটা উত্তর।

কর্মসংস্থান এর ব্যাপারে কোন দিশা মিলল বাজেটে?

যদি কর্মসংস্থান নিয়ে কথা বলতে চান, তাহলে বলতেই হয় কর্মসংস্থান ও দক্ষতা বৃদ্ধির দিকে নজর রেখে পাঁচটি প্রকল্পকে গ্রহণ করা হয়েছে এবং এতে বরাদ্দ করা হচ্ছে প্রায় দু লক্ষ কোটি টাকা। এছাড়া মহিলারাও যাতে অনেক বেশি করে কর্মস্থলে প্রবেশ করতে পারেন, সেই জন্য প্রায় তিন লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে ।

কৃষিক্ষেত্রে কি জানানো হয়েছে বাজেটে?

কৃষকদের আয় বাড়াতে কৃষি ও আনুষঙ্গিক সেক্টরে টাকা বরাদ্দ করা হয়েছে। অর্থমন্ত্রী বলেন, ‘২০২৪-‘২৫ অর্থবর্ষের জন্য ১.৫২ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে। আগামী দুই বছরে ১ কোটি কৃষককে প্রাকৃতিক চাষে অন্তর্ভুক্ত করা হবে। কিন্তু কেন এই পদক্ষেপ নেওয়া হয়েছে? এক্ষেত্রে কৃষিমন্ত্রী জানান, তাই ভাবে চাষবাসে উৎসাহ দিতে এমন উদ্যোগ নেওয়া হয়েছে, যার ফলে রাসায়নিক ও পেস্টিসাইড নির্ভর চাষ অনেকটা কমে যেতে পারে। প্রাকৃতিক উপায় যদি চাষ করা হয় তাহলে মাটির স্বাস্থ্য ভালো থাকবে এমনটা নয়, কৃষকদের চাষের খরচটাও অনেকটা কমে যাবে বলে তিনি মনে করেন। সঙ্গে সঙ্গে কৃষকরাও অনেক টাকা লাভের মুখ দেখতে পাবেন।

অর্থমন্ত্রী জানিয়েছেন, চলতি অর্থবর্ষে খারিফ শস্যের ডিজিটালে সমীক্ষা হবে, দেশের ৪০০টি জেলায়। দেশের পাঁচ রাজ্যে কিষাণ ক্রেডিট কার্ড ইস্যু করা হবে। এছাড়া নাবার্ডের মাধ্যমে চিংড়ি চাষ, প্রক্রিয়াজাতকরণ এবং রপ্তানিকে অনেক বেশি সহজ করা হবে ।

গরীব, মহিলা, যুবকদের জন্য কি কি বলা হলো বাজেটে?

অর্থমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্য যোজনা ৫ বছর পর্যন্ত বাড়িয়ে দেওয়া হয়েছে, যাতে ৮০ কোটিরও বেশি মানুষ উপকার পাবেন। এছাড়াও বিভিন্ন প্রকল্পের অনুমোদন ও প্রয়োগের জন্য প্রশাসনিক পদক্ষেপের কথা বলা হয়েছে। এছাড়া বেকার যুবকরা যদি প্রথম সারির কোন কোম্পানিতে ইন্টেন্সিভ করার সুযোগ পায়, তারও উদ্যোগ নেওয়া হয়েছে, তারা এক বছর হাতে কলমে কাজ করা শেখার সুযোগ থাকবে, এছাড়াও পাঁচ হাজার টাকা তারা এলাউন্স পাবে।

উচ্চশিক্ষার জন্য পড়ুয়াদের ১০ লক্ষ টাকা ঋণ দেওয়া হবে ৩ শতাংশ সুদে। প্রতি বছর ১ লক্ষ ছাত্রকে ই-ভাউচার এজন্য দেওয়া হয়। প্রথম চাকরিতে ১ লক্ষ পর্যন্ত বেতনে ৩ দফায় ১৫ হাজার পর্যন্ত দেবে কেন্দ্রীয় সরকার। উপকৃত হতে পারেন ২ কোটি ১০ লক্ষ মানুষ। ‘প্রধানমন্ত্রী আবাস যোজনায় ৩ কোটি বাড়ি তৈরি করা হবে। মহিলারা বাড়ি কিনলে স্ট্যাম্প ডিউটিতে ছাড় পেতে পারেন। মহিলাদের দক্ষতা বাড়ানোর জন্য ৩ লক্ষ কোটি টাকা বরাদ্দ করা হয়।

দাম কমেছে সোনা-রুপো, প্ল্যাটিনামের। সস্তা হল মোবাইল ফোন, সোলার প্যানেল, বিদ্যুতের তার, চামড়াজাত দ্রব্য। ক্যানসারের ৩টি ওষুধেও ছাড় দেওয়া হল।

Related Articles