ধারেকাছেও ঘেঁষবে না লক্ষ্মীর ভাণ্ডার, ২৫,০০০ টাকা দেওয়ার ঘোষণা করলেন বিধায়ক সায়ন্তিকা

বর্তমানে কেন্দ্রীয় এবং রাজ্য সরকারের একাধিক প্রকল্প চালু রয়েছে যেখানে সরাসরি আর্থিক সাহায্য পেয়ে থাকেন উপভোক্তারা। বিশেষ করে পশ্চিমবঙ্গ সরকারের বেশ কিছু প্রকল্প রয়েছে যেগুলি রাজ্যের মানুষের মধ্যে বেশ জনপ্রিয়। এর মধ্যে যেমন লক্ষ্মীর ভাণ্ডার অন্যতম। রাজ্য সরকারের এই প্রকল্প লাভজনক হয়েছে বাংলার বহু মহিলার কাছে। অনেকেই লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের লাভ পেয়ে চলেছেন মাসের পর মাস ধরে।

সরকারের বেশ কিছু প্রকল্পের আওতায় উপভোক্তারা সরাসরি ব্যাঙ্ক অ্যাকাউন্টে টাকা পেয়ে থাকে। লক্ষ্মীর ভাণ্ডার এমনি একটি প্রকল্প যেখানে রাজ্যের মহিলাদের আর্থিক ভাবে স্বনির্ভর করে তোলার লক্ষ্যে শুরু করা হয়েছিল, যা অচিরেই জনপ্রিয়তার চূড়ায় ওঠে। এই প্রকল্পে মাসে ৫০০ টাকা করে পেতেন জেনারেল কাস্টের মহিলারা। আর তফসিলি জাতি এবং উপজাতি ভুক্ত মহিলাদের জন্য ১০০০ টাকা করে দেওয়া হত লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পে। তবে এই টাকার পরিমাণ সম্প্রতি ১০০০ টাকা থেকে বাড়িয়ে করা হয়েছে ১২০০ টাকা। আর যারা ৫০০ টাকা করে পেতেন তারা পাচ্ছেন ১০০০ টাকা।

তবে এবার বরানগরের নবনির্বাচিত বিধায়ক সায়ন্তিকা বন্দ্যোপাধ্যায় নতুন একটি উদ্যোগের ঘোষণা করেছেন যেখানে ২৫,০০০ টাকা করে দেওয়ার কথা ঘোষণা করেছেন তিনি। মূলত সবুজায়নের উপর জোর দিতে এই নতুন উদ্যোগ নিয়েছেন সায়ন্তিকা। গাছ বাঁচালেই ২৫,০০০ টাকা পর্যন্ত দেবেন বিধায়ক। ইতিমধ্যেই বরানগরের ৩ টি ক্লাবকে ২৫,০০০ টাকা পুরস্কার দিয়েছেন সায়ন্তিকা।

জানা গিয়েছে, আগামী ২৭ শে জুলাই বরানগর বিধানসভার অন্তর্গত ক্লাবগুলিকে ৫ টি করে গাছ দেওয়া হবে। তারপর এক বছরের মাথায় বৃক্ষ বিশেষজ্ঞ গাছগুলির অবস্থা দেখে এবং পরিচর্যার ভিত্তিতে বরানগরের সেরা তিনটি ক্লাবকে পুরস্কার দেওয়া হবে। সায়ন্তিকা বলেন, সবুজায়নের লক্ষ্যে এই উদ্যোগ নেওয়া হয়েছে। প্রতিটি ওয়ার্ডই এই প্রতিযোগিতায় অংশ নিতে পারে।