Finance News

Income Tax Slab: এবার আয়কর কাঠামোয় বিশাল পরিবর্তন, সাধারণ মানুষের উপর কি প্রভাব পড়বে!

এবার মধ্যবিত্তদের জন্য দারুন সুখবর। কর কাঠামোয় বাজেটে বড়সড় ঘোষণা করা হলো এবার মধ্যবিত্তের স্বস্তি নিয়ে নতুন আয়কর কাঠামোর স্ট্যান্ডার্ড ডিডাকশন বাড়ানোর কথা ঘোষণা করলেন অর্থমন্ত্রী সীতারামান। নতুন কর কাঠামোয় স্ট্যান্ডার্ড ডিডাকশন ৫০,০০০ টাকা থেকে এক লাফে ২৫,০০০ আরও বাড়িয়ে দিয়ে ৭৫,০০০ করার কথা ঘোষণা করা হল, যারা পেনশন হোল্ডার তাদের ক্ষেত্রে ফ্যামিলি পেনশন এর ওপরও বাড়ানো হল ডিডাকশন, সেক্ষেত্রে ছাড়ের পরিমাণ ১৫,০০০ টাকা থেকে বাড়িয়ে ২০,০০০ টাকা করা হলো।

যার ফলে অর্থমন্ত্রী জানান যে, এর ফলে চাকরিজীবীদের ক্ষেত্রে অনেকটাই তারা তাদের সঞ্চয়কে বাড়াতে পারবেন। স্ট্যান্ডার্ড ডিডাকশন বেড়ে যাওয়ায় নতুন কর কাঠামোয় চাকরিজীবীরা আয়করের ক্ষেত্রে ১৭,৫০০ টাকা পর্যন্ত বাঁচাতে পারবেন, আর নতুন এই কর কাঠামোয় মোট ছয় স্তরের আয়করের হার ঘোষণা করা হয়েছে। যেখানে বলা হয়েছে যে, বছরে তিন লাখ টাকা পর্যন্ত কোনো আয় কর নয়, কোনো কর দিতে হবে না।

বার্ষিক ০-৩ লাখ আয়ে কর ০।

বার্ষিক ৩-৭ লাখ আয়ে কর ৫ %।

বার্ষিক ৭-১০ লাখ আয়ে কর ১০ %।

বার্ষিক ১০-১২ লাখ টাকা আয়ে কর ১৫ %।

বার্ষিক ১২-১৫ লাখ টাকা আয়ে কর ২০ %।

বার্ষিক ১৫ লাখ টাকার উপর আয়ে কর ৩০ %।

তবে পুরনো করের কাঠামোকে অপরিবর্তিত রাখা হয়েছে, বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। তবে তিনি আরো জানিয়েছেন, যে আয়কর দিতে যদি কোনো কারণে দেরি হয়, তাহলে কোনো জরিমানা করা হবে না, তবে এদিন বাজেট পেশার পরে শেয়ার বাজারে ভীষণভাবে ধ্বস নেমেছিল, সেনসেক্স পড়ে গিয়েছিল প্রায় ৬০০।

Related Articles