whatsapp channel

Hilsa Fish: জালে ধরা পড়ল টনটন ইলিশ, হাসি ফুটল জেলেদের মুখে, দাম কেমন পড়ল!

বর্ষায় ইলিশ মাছ একটু চেকে দেখবেন না, তা তো হতেই পারে না, কিন্তু ও বাজারে গেলেই মন খারাপ করে চলে আসতে হয়, এত ইলিশ মাছের দাম যে পকেট কোনভাবেই পারমিট…

Shreya Chatterjee

Shreya Chatterjee

বর্ষায় ইলিশ মাছ একটু চেকে দেখবেন না, তা তো হতেই পারে না, কিন্তু ও বাজারে গেলেই মন খারাপ করে চলে আসতে হয়, এত ইলিশ মাছের দাম যে পকেট কোনভাবেই পারমিট করে না। বাংলার বাজারে ইলিশের কিন্তু এবার আকাল দেখা দিতে শুরু করেছে, কারণ বাংলার সমস্ত ইলিশ চলে যাচ্ছে বাংলাদেশের কাছে। বাংলাদেশে এই নাকি ঝাঁকে ঝাঁকে ইলিশ উঠছে। এক্ষেত্রে বাংলায় ইলিশের দাম যে আরো বাড়তে চলেছে তা নিঃসন্দেহে।

আমরা কিছুদিন আগেই শুনেছি বাংলাদেশের কক্সবাজার থেকে প্রচুর পরিমাণে ইলিশ পাওয়া গেছে। আবারও সেই ঝাকে ঝাকে ইলিশ ধরা পরল বাংলাদেশের জেলেদের কাছে। প্রচুর পরিমাণে ইলিশ পাওয়ার পরে পটুয়াখালী জেলেদের মুখে যেন হাসি ফিরেছে। প্রত্যেকটি ট্রলারে বাই পুরি থেকে ১২০ মন ইলিশ নিয়ে ফিরেছে ঘাটে। এক ঘটনাও বেশ কিছুদিন আগে অর্থাৎ স্বাধীনতা দিবসের পরের দিন ১৬ ই আগস্ট সন্ধ্যার পরে এমন ঘটনা ঘটে। যার ফলে ঘাটের ধারে আড়তদারদের একবারে ব্যস্ততা তুঙ্গে লেগে যায়, সেই মাছগুলোকে ট্রাকে ভরা এবং ট্রাকে করে সমস্ত জায়গায় পৌঁছে দেওয়ার কাজ শুরু হয়ে যায়।

বিক্রি হয়েছে ৬০ মন ইলিশ প্রায় কুড়ি লক্ষ টাকায় বিক্রি হয়েছে ২২ লক্ষ টাকায় বিক্রি হয়েছে। এইভাবে লক্ষ্মী লাভ অনেকটাই হয়েছে। এমনটাই জানান ট্রলার মালিকরা। ১১ টি ট্রলারে প্রায় সাত সুমন ইলিশ ধরা পড়েছে যার মূল্য ২ কোটি ৩০ লক্ষ টাকা। তবে তো গেল বাংলাদেশের কথা পশ্চিমবঙ্গের মানুষ অনেকটাই আশা করে বসে আছেন কবে এখানেও এতটাই কম দামে ইলিশ পাওয়া যাবে এবং এতটাই ইলিশের যোগান পাওয়া যাবে।

কিছুদিন আগে কক্সবাজারের উপকূলের কাছে প্রায় সাত হাজারেরও বেশি ইলিশ ধরা পড়েছে গত রবিবার। এর জন্য লক্ষ লক্ষ টাকা রোজগার করেছেন বাংলাদেশের ট্রলারের মালিকেরা। ৭ দিনে কম বেশি করে প্রায় দু হাজার একশো মেট্রিক টন ইলিশ ধরা পড়েছে বাংলাদেশে। জানিয়েছেন বাংলাদেশ মৎস্য দপ্তর। সপ্তাহখানেক আগে বঙ্গোপসাগরে পাড়ি দিয়েছিল এক ব্যক্তির টলার। তিনি বাংলাদেশের কক্সবাজারের পেশকার পাড়ার বাসিন্দা। ট্রলারে ছিলেন ২১ জন জেলে।

তাদের মারফত খবর পাওয়া গেছে, যে কক্সবাজার থেকে সমুদ্রের বেশি গভীরে নয়, মাত্র ৮০ কিলোমিটার দূর থেকেই তারা পেয়ে যান প্রায় সাত হাজার এরও বেশি ইলিশ মাছ। শোনা যায়, এই ইলিশ মাছ বিক্রি করে বাংলাদেশী মুদ্রায় আয় হয়েছে প্রায় ৫২ লক্ষ টাকা। এই ইলিশ গুলো মোটামুটি দেড় কিলো থেকে ৮০০ গ্রাম ওজনের মধ্যেই ছিল, সেই ইলিশের দাম প্রায় সাড়ে ৮০০ টাকা পর্যন্ত পৌঁছেছিল। তবে আবারো সেই বাংলাদেশের মাটিতেই কিন্তু ইলিশের দাম আরো কমে গেল।

Hilsa Fish: জালে ধরা পড়ল টনটন ইলিশ, হাসি ফুটল জেলেদের মুখে, দাম কেমন পড়ল!

whatsapp logo
Shreya Chatterjee
Shreya Chatterjee

আমি শ্রেয়া চ্যাটার্জী। বর্তমানে Hoophaap-এর লেখিকা। লাইফস্টাইল এবং বিনোদনমূলক লেখা আপনাদের কাছে তুলে ধরি। অনলাইনের সুবাদে রান্নার রেসিপি, রূপচর্চা, কুকিং টিপস, বেড়ানোর জায়গার সন্ধান এগুলো যেমন জানা প্রয়োজন, ঠিক তেমনি মনোরঞ্জনের জন্য শর্টফিল্ম, সিরিজ এগুলোরও সমান গুরুত্ব। সমস্ত খবরকেই লেখার মাধ্যমে তুলে ধরার চেষ্টা করি। অনেক ধন্যবাদ সকলক