Finance News

Income Tax Notice: আয়কর জমার সময় করা এই ভুলগুলির জন্য নোটিস পাঠাতে পারে আয়কর দফতর

২০২৩-২৪ অর্থবর্ষের জন্য কোটি কোটি মানুষ আয়কর রিটার্ন দাখিল করেছেন। আয়কর রিটার্ন দাখিল করার সময় প্রতিটি করদাতাকে আপনার উপার্জন প্রকাশ করতে হবে। এমন পরিস্থিতিতে, ITR পূরণ করার সময় করদাতাদের খুব সতর্কতা অবলম্বন করা উচিত। কারণ করদাতারা বিভিন্ন কারণে আয়কর বিভাগ থেকে নোটিশও পেতে পারে। আপনি যদি আইটিআর ফাইল করার সময় আয়কর বিভাগকে সমস্ত সঠিক তথ্য দিয়ে থাকেন তবে চিন্তা করার দরকার নেই। তবে আপনি যদি তা না করে থাকেন তবে আপনি আয়কর বিভাগ থেকে একটি নোটিশ পেতে পারেন।

একজন করদাতা যিনি আয়কর আইনের ধারা 139 বা 142(1) এর অধীনে তার রিটার্ন দাখিল করেছেন, তাহলে তাকে 143(1) ধারার অধীনে একটি নোটিশ জারি করা হতে পারে যেটি আয়ের রিটার্ন গ্রহণ করার জন্য ব্যবহৃত হয়। সেখানে কোনো অমিল পাওয়া গেলে নোটিশ জারি করা যেতে পারে। এর মধ্যে ট্যাক্স রিটার্নে কোনো গাণিতিক ত্রুটি, ডিডাকশনের ভুল দাবি, ছাড়, ভাতা ইত্যাদি অন্তর্ভুক্ত রয়েছে। এছাড়াও ফর্ম 26AS বা ফর্ম 16A/ফর্ম 16-এ উপস্থিত অতিরিক্ত আয় গণনা ট্যাক্স এই বিভাগের অধীনে আসে। এক্ষেত্রে অমিল হলেও নোটিস আসতে পারে।

পাশাপাশি, একজন করদাতা যিনি ধারা 139 বা 142(1) এর অধীনে রিটার্ন দিয়েছেন, তাকে আয়কর আইনের 143(2) ধারার অধীনে একটি নোটিশ দেওয়া যেতে পারে। এই ধরনের নোটিশের মাধ্যমে, করদাতাকে আয়কর অফিসে উপস্থিত থাকতে বা এমন কোনও প্রমাণ উপস্থাপন করতে বলতে পারেন যার ভিত্তিতে করদাতা রিটার্নের সমর্থনে নির্ভর করতে পারেন। এছাড়াও একজন করদাতা আয়কর আইনের ধারা 156 এর অধীনে একটি নোটিশ পেতে পারেন, যখন মূল্যায়ন কর্মকর্তা কোনও কর, সুদ, জরিমানা বা ব্যক্তির দ্বারা প্রদেয় অন্য কোনও পরিমাণের জন্য দাবি করেন। পাশাপাশি, ধারা 245 অনুযায়ী রিফান্ডের সেট-অফের জন্য যদি ভুল তথ্য পাওয়া যায়, সেক্ষেত্রে নোটিস জারি হতে পারে।

আয়কর বিভাগ করদাতাকে ত্রুটি সম্পর্কে জানাতে আয়কর আইনের 139(9) ধারার অধীনে একটি নোটিশ দিতে পারে। এই বিষয়ে বিশেষজ্ঞরা বলছেন যে করদাতা এই ধরনের নোটিস পেলে ১৫ দিনের সময়ের মধ্যে এই ধরনের ত্রুটি সংশোধন করতে হবে এবং যদি নির্দিষ্ট সময়ের মধ্যে ত্রুটিটি সংশোধন করা না হয়, তাহলে রিটার্ন হবে। এছাড়াও আয়কর আইনের 148 ধারার অধীনে আয়কর বিভাগ সন্দেহভাজন কম আয়ের হিসেব পেলে নোটিস জারি করতে পারে। এই ধরনের নোটিসে, করদাতারা ব্যাখ্যা দেওয়ার সুযোগ পান।

whatsapp logo

Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা