Fish Market: বাজেটের পর সামুদ্রিক মাছের ওপর ৫% কর কমেছে, কোন কোন মাছের দাম হুড়মুড়িয়ে কমল!

বাজেট হয়েছে মঙ্গলবার, সেখানে একাধিক বিষয়ের উপরে আলোকপাত করা হয়েছে, কিন্তু মজার ব্যাপার হলো যারা মাছ খেতে ভীষণ ভালোবাসেন অর্থাৎ খাদ্য রসিক বাঙ্গালীদের জন্য রয়েছে দারুন একটা সুখবর। বাজেট অনুযায়ী, জানা যাচ্ছে, সামুদ্রিক মাছের উপর ৫ শতাংশ কর কমিয়ে দিয়েছে কেন্দ্র। এবার কম দামে বাঙ্গালীর থালায় পড়তে চলেছে ভেটকি, পমফ্রেট, চিংড়ি আরো কত মাছ? আরো কত দাম কমবে জানেন?

তবে এই ব্যাপারে বিভিন্ন মানুষ বিভিন্ন রকমের কথা বলছেন, মানুষ নানান রকমের মতবাদ দিচ্ছেন। কেউ বলছেন, ট্যাক্স কমলেও মাছের দাম কমবে না অন্যদিকে আবার অনেকে মনে করছেন যে, ট্যাক্স কমলে পরবর্তীকালে মাছের দাম কমতেও পারে। আবার কোনো কোনো মৎস্যজীবী বলছেন যে, ট্যাক্স এর উপর ছাড় পড়লেও যারা ট্রলারে করে মাছ ধরতে যান বা সমুদ্রের মোহনা থেকে মাছ বিক্রি হয়ে যায়, সেখানে দাম একটু কমই পড়ে, খুচরো বাজারে তার তেমন একটা প্রভাব পড়ে না।

মাছের বাজারের পরিচালন সমিতির সভাপতিরা জানিয়েছেন যে সরকারের তরফ থেকে ছাড় দেওয়া হয়েছে, তাতে পরবর্তীকালে নিশ্চয়ই জিনিসপত্রের দাম কমে যাবে আর এই ৫% যখন সামুদ্রিক মাছের ওপর ছাড় দেওয়া হয়েছে। তখনও ভবিষ্যতে নিশ্চয়ই মাছের দাম কমবে বলে জানিয়েছেন, যদিও এখনো পর্যন্ত বর্ষায় যে হারে ইলিশ আসার কথা, সেই পরিমাণে ইলিশ বাজারে আসেনি। পরিমাণ মতো ইলিশ এলে হয়তো কিছুটা ছাড় পাওয়া যেতে পারে। যার জেরে ইলিশ মাছের দাম হয়তো অনেকটাই নাগালের মধ্যে চলে আসবে।

তবে আর কি? ভোজন রসিক বাঙালিরাও শুরু করে দেবে ইলিশ খেতে, ইলিশ চলে আসবে মধ্যবিত্তের নাগালের মধ্যে কিন্তু কবে থেকে কমবে তার সঠিক সময় এখনো জানা যায়নি।