whatsapp channel

Savings Scheme: পোস্ট অফিসের এই স্কিমে বাড়ানো হল সুদের হার, বিনিয়োগ করার আগে জেনে নিন সুদের হার

কর্মকালের রোজগার থেকে কিছুটা সরিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে কমবেশি সকলেই উদ্যোগী হন। তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। কারণ দেশজুড়ে 'চিট ফান্ড কাণ্ডের' রমরমা ছিল…

Debaprasad Mukherjee

Debaprasad Mukherjee

কর্মকালের রোজগার থেকে কিছুটা সরিয়ে ভবিষ্যতের জন্য সঞ্চয় করতে কমবেশি সকলেই উদ্যোগী হন। তবে সঞ্চয়ের প্রসঙ্গ এলেই অধিকাংশ মানুষের মনে দানা বাঁধে ভয়। কারণ দেশজুড়ে ‘চিট ফান্ড কাণ্ডের’ রমরমা ছিল কয়েকবছর আগে অবধি। এমন অবস্থায় কেউ কেউ ঝুঁকি নিয়ে শেয়ার বাজারের দিকে পা বাড়ালেও বেশিরভাগ মানুষই এখনো ভরসা করেন নির্ভরযোগ্য সরকারি বিনিয়োগ সংস্থাগুলির উপর। আর সেক্ষেত্রে বেশ কিছু ব্যাঙ্ক যেমন রয়েছে, তেমনই রয়েছে পোস্ট অফিসের জনপ্রিয়তা। এবার এই ভরসাযোগ্য কেন্দ্রীয় বিভাগ পোস্ট অফিস নিয়ে এল আকর্ষণীয় একটি স্কিম। যেখানে রয়েছে দারুন রিটার্ন পাওয়ার সুযোগ।

পোস্ট অফিসে বিনিয়োগ অনেকেই পছন্দ করেন। কারণ পোস্ট অফিস যেমন নির্ভরযোগ্যতা প্রদান করে, তেমনই সেখানে নিশ্চিত ভালো রিটার্নের সুবিধাও রয়েছে বেশ কিছু স্কিমে। এদিকে সম্প্রতি পোস্ট অফিসের একটি স্কিমে বাড়ানো হয়েছে সুদের হার। আর এই প্রতিবেদনে আপনাদের সেই স্কিমটি সম্পর্কে যেমন জানাবো, তেমনই পোস্ট অফিসের আরো বেশ কিছু সেভিংস স্কিমে সুদের হার সম্পর্কেও আলোচনা হবে।

● সাধারণ সেভিংস অ্যাকাউন্ট: পোস্ট অফিসের এই স্কিমে সুদ মিলবে ৪ শতাংশ হারে।

● টার্ম ডিপোজিট স্কিম: পোস্ট অফিসের বিভিন্ন টার্ম ডিপোজিট স্কিমে বিভিন্ন ধরণের সুদ দেওয়া হয়। এক্ষেত্রে ১ বছরের ডিপোজিট স্কিমের সুদের হার ৬.৯ শতাংশ। তবে ২ বছর এবং ৩ বছরের ডিপোজিট স্কিমে ৭ শতাংশ হারে সুদ মিলবে। কিন্তু ৫ বছরের ডিপোজিট স্কিমে সুদের হার বেড়ে দাঁড়ায় ৭.৫ শতাংশ।

● সিনিয়র সিটিজেন সেভিংস স্কিম: বয়স্ক মানুষদের বিনিয়োগের জন্য এই স্কিমে সুদের হার ৮.২ শতাংশ।

● মান্থলি ইনকাম অ্যাকাউন্ট স্কিম: এটিও পোস্ট অফিসের একটু লাভজনক স্কিম। এতে ৭.৪ শতাংশ হারে সুদ মিলবে।

● ন্যাশনাল সেভিংস সার্টিফিকেট: পাট অফিসের এই জনপ্রিয় সেভিংস স্কিমে অক্টোবর থেকে ডিসেম্বর পর্যন্ত ৭.৭ শতাংশ হারে সুদ মিলবে।

● পাবলিক প্রভিডেন্ট ফান্ড স্কিম: চাকুরিজীবীদের কাছে এই স্কিম খুবই জনপ্রিয়। এই স্কিমে সুদের হার ৭.১ শতাংশ।

● সুকন্যা সমৃদ্ধি যোজনা: মহিলাদের জন্য পাট অফিসের এই স্কিমটি খুবই উপযোগী। এই স্কিমে সুদ পাওয়া যায় ৮ শতাংশ।

● কিষান বিকাশ পত্র: কৃষকদের জন্য পোস্ট অফিসের এই স্কিমে সুদ মিলবে ৭.৫ শতাংশ।

● রেকারিং ডিপোজিট: পোস্ট অফিসের এই জনপ্রিয় স্কিমে বেড়েছে সুদের হার। জানা গেছে, এই স্কিমে সুদের হার বাড়ানো হয়েছে ০.২ শতাংশ। অর্থাৎ এই স্কিমে বর্তমানে ৬.৭ শতাংশ হারে সুদ মিলবে।

whatsapp logo
Debaprasad Mukherjee
Debaprasad Mukherjee

Hoophaap-এর সম্পাদক দেবপ্রসাদ বিগত কয়েক বছর যাবৎ সাংবাদিকতার সঙ্গে যুক্ত। ডিজিটাল মিডিয়ার হাত ধরেই সাংবাদিকতায় হাতেখড়ি। রাজনীতি, বিনোদন, খেলাধুলা, লাইফস্টাইল, প্রযুক্তি প্রভৃতি সব ধরণের খবরের উপস্থাপনার কাজে যথেষ্ট সাবলীল। নিউজ ডেস্ক ছাড়াও রয়েছে ভিডিও এডিটিং এবং ক্যামেরার পিছনে বিচিত্র অভিজ্ঞতা