Hoop News

Bird Flu: রাজ্যে ফের বার্ড ফ্লু-এর প্রকোপ! আক্রান্ত ৬ শিশু, কলকাতাতেও ছড়াল সংক্রমণ

বর্ষা আসতেই ফের মাথাচাড়া দিয়ে উঠল বার্ড ফ্লু (Bird Flu) আতঙ্ক। এ রাজ্যেই শিশুদের মধ্যে বার্ড ফ্লু আক্রান্ত হওয়ার প্রবণতা লক্ষ্য করা যাচ্ছে। স্বাস্থ্য ভবন সূত্রে খবর, নয় দিনের ব্যবধানে ছয়টি শিশু বার্ড ফ্লু তে আক্রান্ত হয়েছে বলে খবর। মালদহ, হাওড়া এবং দক্ষিণ চব্বিশ পরগণার বাসিন্দা এই আক্রান্ত শিশুরা। তবে এর মধ্যে দক্ষিণ কলকাতার এন্টালি এবং হাতে এবং হালতু এলাকার দুই শিশুও রয়েছে বলে খবর।

বর্ষাকাল এলেই ডেঙ্গি, ম্যালেরিয়ার মতো রোগের প্রকোপ বাড়ে। এর মধ্যেই এবার বার্ড ফ্লু এর প্রকোপ দেখা যেতে চিন্তা বেড়েছে আমজনতার। সরকারি রিপোর্ট অনুযায়ী, মাত্র নয় দিনের ব্যবধানে ছয় জন শিশুর বার্ড ফ্লু রিপোর্ট পজিটিভ এসেছে। কলকাতার রার্ড ফ্লু আক্রান্ত দুই শিশুর মধ্যে একজন আইসিইউতে ভর্তি রয়েছে, আরেকজনের চিকিৎসা চলছে পার্ক সার্কাস শিশু হাসপাতালে।

চিন্তায় চিকিৎসকরা

চলতি বছরের ফেব্রুয়ারি মাসে বার্ড ফ্লু আক্রান্তদের খোঁজ পাওয়া গিয়েছিল। তারপর জুলাই মাসেই আবারো কিছু জনের আক্রান্ত হওয়ার খবর পাওয়া যায়। নয় দিনের মাথায় ফের ছয় জন শিশুর বার্ড ফ্লু আক্রান্ত হওয়ার খবর মিলল। তবে চিকিৎসকদের কাছে চিন্তার বিষয় হল, এই শিশুরা কোনো একটি এলাকার বাসিন্দা নয়। উপরন্তু একটি হাসপাতাল থেকেই আপাতত পরিসংখ্যান পাওয়া গিয়েছে। অন্য হাসপাতালে আরো শিশু ভর্তি রয়েছে কিনা তা এখনো জানা যায়নি। পাশাপাশি আক্রান্ত শিশুদের জিনোম সিকুয়েন্সিং হয়েছে কিনা তাও এখনো জানা যায়নি।

কী উপসর্গ দেখা যাচ্ছে

চিকিৎসকদের তরফে জানা গিয়েছে, বিগত ৫-৭ দিনের মধ্যে প্রতিটি ঘরে ঘরে শিশুদের সর্দি, কাশি, জ্বর, গা হাত পায়ে ব্যথা, মাথা ব্যথা শুরু হয়েছে। জ্বর ছেড়ে যাওয়ার পর প্রচণ্ড কাশি হচ্ছে যা কমতে সময় লাগছে। গলায় ব্যথা থাকছে। এক চিকিৎসক জানান, কারোর কারোর নিউমোনিয়া রয়েছে। তবে বেশিরভাগেরই ইনফ্লুয়েঞ্জা A H1N1 পাওয়া যাচ্ছিল। কিন্তু সম্প্রতি H3N2 পাওয়া যাচ্ছে। ভাইরোলজিস্ট ডঃ সিদ্ধার্থ জোয়ারদার বলেন, এটি বার্ড ফ্লু কিনা তা যতক্ষণ না নিশ্চিত হওয়া যাচ্ছে ততক্ষণ সংক্রমণ কীভাবে হচ্ছে তা বলা যায় না। সংক্রমণ নিশ্চিত করার জন্য জিনোম সিকোয়েন্স, আইসোলেশনের প্রয়োজন। পাশাপাশি ভাইরাসটি মানবদেহ থেকে মানবদেহে নাকি পাখি থেকে মানবদেহে সংক্রমণ হচ্ছে তা জানা দরকার বলে মন্তব্য করেন চিকিৎসক।

Related Articles