Hoop News

জমি থেকে অর্থ বরাদ্দ হয়েছে সবই, শীঘ্রই দ্বিতীয় বিমানবন্দর পেতে চলেছে কলকাতা!

কলকাতায় দ্বিতীয় বিমানবন্দর (Airport) তৈরির পরিকল্পনা এখনো অথৈ জলে। বেশ কয়েক বছর ধরে কলকাতায় দ্বিতীয় আরেকটি বিমানবন্দর তৈরি করার কথা চিন্তা ভাবনা করা হচ্ছে। ঠিক রয়েছে জমি, রাজ‍্য সরকারও উদ‍্যোগী হয়েছে। তবুও দ্বিতীয় বিমানবন্দর তৈরি নিয়ে কোনো আভাসই পাওয়া যাচ্ছে না কেন্দ্রের। অবশেষে লোকসভায় এ নিয়ে প্রশ্ন তুললেন তৃণমূল সাংসদ সুদীপ বন্দ‍্যোপাধ‍্যায়‌।

নেতাজি সুভাষচন্দ্র বোস আন্তর্জাতিক বিমানবন্দরের পাশাপাশি কলকাতায় আরো একটি বিমানবন্দর তৈরির ব‍্যাপারে চিন্তা ভাবনা করা হচ্ছিল বেশ কয়েক বছর ধরে। মূলত দমদম বিমানবন্দরের উপর থেকে চাপ কমানোর জন‍্যই এই দ্বিতীয় বিমানবন্দরটি তৈরির তৈরির প্রস্তাব দেওয়া হয়। ২০২২ সালেই এই বিমানবন্দরের জন‍্য জমি খোঁজা শুরু হয়েছিল। জানানো হয়েছিল দক্ষিণ চব্বিশ পরগণা জেলা প্রশাসনকে। কিন্তু কাজ তো দূর, কথাও এগোয়নি।

সম্প্রতি লোকসভায় তৃণমূল সাংসদ সুদীপ বন্দ‍্যোপাধ‍্যায় এ বিষয়ে সওয়াল করেন। তিনি বলেন, বাংলা সবদিক থেকেই বঞ্চিত। কলকাতায় দ্বিতীয় বিমানবন্দর কেন তৈরি হবে না? রাজ‍্য সরকার জমি দিয়েছে, বরাদ্দ হয়েছে অর্থ। বাংলার মানুষ বিমানবন্দর হবে না কেন?

পালটা অসামরিক বিমান পরিবহন মন্ত্রী কিনজারাপু রামমোহন নাইডু বলেন, সরকারের তরফে সবুজ সংকেত পাওয়া গিয়েছে। বাংলায় তৈরি হবে দ্বিতীয় বিমানবন্দর। লোকসভা অধিবেশন শেষ হলে এ বিষয়ে একটি স্পেশ‍্যাল মিটিং করা যায়।

Related Articles