Hoop News

Potato Price Hike: অত্যাধিক দাম বাড়ায় হেঁসেলে আলুর নো এন্ট্রি? ভয় নেই, এবার পাতে বিদেশি আলু

বাজার একেবারে অগ্নিমূল্য। শাকসবজি কিনতে গেলেই মধ্যবিত্তের একেবারে ছ্যাঁকা খাওয়ার জোগাড়, শুধু ভাত আলু সিদ্ধ খেয়ে যে জীবন যাপন করবেন তারও জো নেই, কারণ আলুর দাম বেড়ে যাচ্ছে চড়চড়িয়ে, মাছ, মাংস সমস্ত কিছুতেই প্রয়োজন এক টুকরো আলুর আলু ভাজা, আলু পোস্ত, মাছ, মাংস, ডিম সব কিছুতেই আলু। আলু ছাড়া তো সত্যি ভাবা অসম্ভব। যে হারে আলুর দাম বেড়ে চলেছে, মধ্যবিত্তের হেঁসলে আলু ঢোকাই প্রায় বন্ধ হয়ে গেছে। এবারে আর মধ্যবিত্তকে চিন্তা করতে হবে না, মধ্যবিত্তের রান্নাঘরে ঢুকতে চলেছে বিদেশি আলু। কিন্তু বিদেশি আলু কোথায় পাওয়া যায়? জেনে নিন প্রতিবেদনে পুরোটাই।

দ্রব্যমূল্যের এই বাজারের প্রভাব পড়েছে রান্নাঘরে, পরিস্থিতিতে মূল্যবৃদ্ধি নিয়ন্ত্রণ করতে বিদেশ থেকে আলু আনার পরিকল্পনা করছে, সরকার তাই এবার মধ্যবিত্তের রান্নাঘরের শীঘ্রই ঢুকতে পারে ভুটান থেকে আনা আলু। তাহলে কি এবার বাঙালি থেকে মধ্যবিত্তরা সকলেই ভুটানী আলু দিয়ে রান্না করবেন? এতে কি সস্তায় আলু পাবেন সাধারণ মানুষ?

আলুর কমল না আর সেই কারণে বাজারে ক্রমশ আলুর দাম বেড়ে যাচ্ছে, দাম কমাতে সরকার প্রতিবেশী দেশ থেকে আলু আমদানি করতে চাইছে, আর সেই প্রতিবেশী দেশের নাম হলো ভুটান, এবার ভুটান থেকে আলু আমদানি করার চিন্তাভাবনা করছে সরকার। সরকারি আধিকারিকরা বলছেন, সরকার বর্তমানে ব্যবসায়ীদের স্বল্প পরিমাণে আলু আমদানির অনুমতি দিতে পারে। গত বছরে ভুটান থেকে আলু কেনার অনুমোদন দিয়েছিল সরকার।

আলু উৎপাদনের দিক থেকে বিশ্বে দ্বিতীয় স্থানে ভারত। ভারতে এর থেকে এগিয়ে রয়েছে চিন। গত বছর ভারতে ৬০.১৪ মিলিয়ন টন আলু হয়েছিল। এ বছর মনে করা হচ্ছে, আলু উৎপাদন কম হবে।বর্তমানে সারা দেশেই আলুর দাম ৫০ টাকা। বাংলাতেও আলুর দাম ৪৫ থেকে ৫০ টাকার মধ্যে।

Related Articles