Hoop Story

Rakshabandhan 2024: সঠিক দিন নিয়ে বিভ্রান্তি, রাখি উৎসব পালনের শুভ তিথি কখন! জেনে নিন

শ্রাবণ মাস জুড়ে হিন্দু ধর্মাবলম্বীদের (Hindu Festival) নানান উৎসব পালিত হয়ে থাকে। শ্রাবণ মাসের প্রত্যেক সোমবার শিবের পুজোর পাশাপাশি পালিত হয় নাগপঞ্চমী, হরিয়ালি তীজ, রাখিবন্ধন উৎসবও (Rakhi Bandhan)। শ্রাবণ মাসের শেষ দিন অর্থাৎ শ্রাবণ পূর্ণিমাতে পালিত হয় এই উৎসব। ভাই বোনের ভালোবাসার প্রতীক হিসেবে বিবেচনা করা হয় এই উৎসবকে। এ বছর কত তারিখে পালিত হবে রাখিবন্ধন উৎসব?

শ্রাবণের পূর্ণিমা তিথিতে রাখি উৎসব পালিত হয়। তবে এ বছর ১৮ নাকি ১৯ শে অগাস্ট, কবে পালন করা হবে রাখি, তা নিয়ে বিভ্রান্তি ছড়িয়েছে। পঞ্জিকা বলছে, পূর্ণিমা তিথি শুরু হবে ১৯ শে অগাস্ট ভোর ৩ টে ০৪ মিনিটে এবং শেষ হবে রাত ১১ টা ৫৫ মিনিটে। অর্থাৎ এবছর ১৯ শে অগাস্ট, সোমবার পালন করা হবে রাখি উৎসব। বিশেষজ্ঞদের মতে, দুপুর দেড়টার পর রাখি বাঁধার সবথেকে শুভ সময়।

পঞ্জিকা অনুসারে, সোমবার দুপুর ১ টা ৩০ মিনিট থেকে রাত ৯ টা ০৭ মিনিট পর্যন্ত রাখিবন্ধন উৎসব পালন করা যাবে। একথা মানা হয়ে থাকে যে, ভদ্রা ছাড়া শুভ সময়ে রাখি বাঁধতে হয়। এই সময়টা ভদ্রার ছায়া থাকবে না। তাই এই সময়টা রাখি বাঁধা যাবে। এদিন সকালে উঠে প্রথম স্নান করে পরিষ্কার বা নতুন কাপড় পরতে হয়। তারপর ভগবানের আরাধনা করে শুভ সময়ে পালন করুন রাখি উৎসব।

এই উৎসবে প্রথমে বোন ভাইয়ের কপালে তিলকের ফোঁটা দেয়। তারপর তার কব্জিতে রাখি বেঁধে মিষ্টিমুখ করায় ভাইকে। এরপর ভাই বোনকে অর্থ বা অন্য কোনো উপহার দিয়ে থাকে।

Related Articles