Hoop News

Mpox ছড়াতে শুরু করে দিল গোটা বিশ্বে, আরও আক্রান্ত-মৃত্যু, স্বাস্থ্যে এমার্জেন্সি ঘোষণা WHO-র

করোনা নিয়ে সংকট এখনো মানুষ পুরোপুরি কাটিয়ে উঠতে পারেনি। বিশ্বের কাছেও এই সংকট এখোনো যে পুরোটা কেটে উঠেছে এমনটা নয়, বহু মানুষ এখনো মাঝে মধ্যেই করোনায় আক্রান্ত হয়ে যায়, এই বঙ্গে অর্থনীতি একেবারে খারাপ হয়ে গেছে, এই রকম পরিস্থিতিতে ঠিক করোনার মতোই আরেকটা ভাইরাস মানুষের মনের মধ্যে ভয় দেখাতে শুরু করে দিয়েছে। নাম হল এম পক্স, এর সংক্রমণ চারিদিকে ছড়িয়ে পড়ছে, ইতিমধ্যেই জনস্বার্থে জরুরি অবস্থা বা এমার্জেন্সি ঘোষণা করে দেওয়া হয়েছে। বৃহস্পতিবার এমন ঘটনা প্রথম ঘটেছে সুইডেনে এটাই আফ্রিকার বাইরে পাওয়া প্রথম কেস মাত্র একদিন আগে বিশ্বস্বাস্থ্য সংস্থা অর্থাৎ দুই বছরের মধ্যে দ্বিতীয় বারের মধ্যে এই রোগটিকে বিশ্বব্যাপী জনস্বাস্থ্য জরুরি অবস্থা বলে ঘোষণা করেছিল।

পাকিস্তানের তরফ থেকে জানানো হয়েছে, উত্তর খাইবার পাখতুনখোয়া প্রদেশের স্বাস্থ্য বিভাগ শুক্রবার জানিয়েছে, পাকিস্তান এমপক্স ভাইরাসের তিনটি কেস সনাক্ত করা করেছে, যা আগে মাঙ্কিপক্স ভাইরাস নামে পরিচিত ছিল। তবে রোগীরা কোন ধরনের রোগে আক্রান্ত হয়েছেন তা এখনও স্পষ্ট নয়। আরব (UAE) থেকে আসা রোগীদের মধ্যে Mpox প্রথম পাকিস্তানে সনাক্ত করা হয়েছিল। পাকিস্তানের খাইবার পাখতুনখোয়ার স্বাস্থ্য পরিষেবার মতে, দুই রোগীর ভাইরাসে সংক্রমিত হওয়ার বিষয়টি জানানো হয়েছে, তৃতীয় রোগীর নমুনা নিশ্চিত করার জন্য ইসলামাবাদের জাতীয় স্বাস্থ্য ইনস্টিটিউটে পাঠানো হয়েছে, রয়টার্স জানিয়েছে।

তিনজন রোগীকেই বর্তমানে কোয়ারেন্টাইনে রেখে দেওয়া হয়েছে। এদিকে, সুইডেনও Mpox ভাইরাসের নতুন রূপের একটি কেস রিপোর্ট করেছে। ব্লুমবার্গ জানিয়েছে, আফ্রিকার একটি অংশে থাকার সময় ওই ব্যক্তি সংক্রমিত হয়েছিলেন যেখানে নতুন স্ট্রেন ছড়িয়ে পড়ছে। 2023 সালের জানুয়ারিতে বর্তমান প্রাদুর্ভাব শুরু হওয়ার পর থেকে কঙ্গোতে 27,000 কেস এবং 1,100 টিরও বেশি মৃত্যু হয়েছে, প্রধানত শিশুদের মধ্যে।

Mpox এবং এর উপসর্গ কি?

Mpox হল একটি ভাইরাল রোগ যা মাঙ্কিপক্স ভাইরাস দ্বারা সৃষ্ট, অর্থোপক্সভাইরাস এর একটি প্রজাতি। 1958 সালে বিজ্ঞানীরা প্রথম ভাইরাসটি শনাক্ত করেছিলেন যখন বানরের মধ্যে একটি “পক্স-সদৃশ” রোগের প্রাদুর্ভাব ঘটেছিল। সম্প্রতি অবধি, বেশিরভাগ মানুষের ক্ষেত্রে মধ্য এবং পশ্চিম আফ্রিকার লোকেদের মধ্যে দেখা গেছে, যারা সংক্রামিত প্রাণীদের সাথে ঘনিষ্ঠ যোগাযোগ করেছিল তাই জন্যেই তাদের মধ্যে এমন ভাইরাস দেখা গেছে

Mpox দ্বারা সংক্রামিত ব্যক্তিদের প্রায়শই একটি ফুসকুড়ি হয় যা হাত, পা, বুকে, মুখ বা মুখ বা যৌনাঙ্গের কাছাকাছি অবস্থিত হতে পারে। ফুসকুড়ি শেষ পর্যন্ত পুঁজ (পুঁজে ভরা বড় সাদা বা হলুদ ফুসকুড়ি) এবং নিরাময়ের আগে স্ক্যাব তৈরি করে। অন্যান্য লক্ষণগুলির মধ্যে রয়েছে – জ্বর, মাথাব্যথা এবং পেশী ব্যথা। এটি একটি সংক্রমণ মারাত্মক হতে পারে।

Related Articles