Hoop News

আধার কার্ড থেকে রান্নার গ্যাস, ১লা সেপ্টেম্বর থেকে বিভিন্ন ক্ষেত্রে নিয়মে পরিবর্তন, চোখ বুলিয়ে নিন

সেপ্টেম্বর মাস আসতে আর কয়েকটা দিন মাত্র বাকি আছে নতুন মাস পড়তে না পড়তেই অনেক কিছু পরিবর্তন হতে পারে, যা সরাসরি সাধারণ মানুষের পকেটে প্রভাব ফেলতে পারে তাই আর দেরি না করে চটপট দেখে ফেলুন সেপ্টেম্বর মাস পরলে কি এমন প্রভাব আপনার ক্ষেত্রে পড়তে পারে? এই পরিবর্তন গুলির মধ্যে যেমন রয়েছে যে সিলেন্ডারের দাম থেকে শুরু করে ক্রেডিট কার্ডের কিছু নিয়ম এছাড়াও আছে নানান রকম পরিবর্তন।

১) প্রতি মাসের ১ তারিখে সরকার এলপিজি গ্যাসের দাম পরিবর্তন করে ফেলবে বাণিজ্যিক গ্যাস সিলিন্ডার এবং এলপিজির দামেও অনেক পরিবর্তন দেখা যাচ্ছে এরকম একটা পরিস্থিতিতে এলপিজি সিলিন্ডারের দামে পরিবর্তন আশা করা হচ্ছে আগের মাসে বাণিজ্যিক এলপিজি গ্যাস সিলিন্ডারের দাম বেড়েছিল প্রায় সাড়ে আট টাকার মতো, যেখানে জুলাই মাসে এর দাম ছিল প্রায় ৩০ টাকা কমে গিয়েছিল।

২) দ্বিতীয় পরিবর্তনে যেটা বলা যেতে পারে যে এলপিজি সিলিন্ডারের দামের সঙ্গে সঙ্গে তেল বিপণন সংস্থাগুলো বিমানের জ্বালানির দাম সংশোধন করে ফেলেছে, যার ফলে এয়ার টারবাইন ফুয়েল এবং সিএনজি পিএনজি এর মধ্যেই রয়েছে, এই কারণে প্রথম তারিখে তাদের দামের পরিবর্তন দেখা যেতে পারে।

৩) সেপ্টেম্বর মাসে প্রথম থেকেই ট্রাই টেলিকম সংস্থাগুলিকে ভুয়ো কল এবং মেসেজ রোধ করার নির্দেশ দেওয়া হয়েছে, যার জন্য ট্রাই করা নির্দেশিকা জারিও করে দিয়েছে। ইতিমধ্যে এর ফলে সমস্ত কোম্পানিগুলি যেমন জিও, এয়ারটেল, ভোডাফোন, আইডিয়া বিএসএনএল এরা ৩০ সেপ্টেম্বরের মধ্যে টেলি মার্কেটিংয়ের কল এবং বাণিজ্যিক মেসেজিং ১৪০টি মোবাইল নাম্বার সিরিজ থেকে ব্লক চেইন ভিত্তিক ডিএলটি অর্থাৎ ডিস্ট্রিবিউটেড প্রযুক্তি প্ল্যাটফর্মে স্থানান্তর করে যাবে। জানানো হয়েছে যে, পয়লা সেপ্টেম্বর থেকে যত ফেক কল আছে সেগুলো সব ভাবেই নিষিদ্ধ করা হবে।

৪) সেপ্টেম্বর মাসে কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের জন্য রয়েছে একটা বড়সড়ো ঘোষণা আশা করা হচ্ছে যে সরকার কর্মীদের জন্য মহার্ঘ ভাতা প্রায় ৩ শতাংশ বাড়িয়ে দিতে পারে এমনটা শোনা যাচ্ছে বর্তমানে সরকারি কর্মচারীদের প্রায় ৫০ শতাংশ ভাতা দেওয়া হয়ে গিয়েছে। তারা আরো ৫৩ শতাংশ ভাতা পেতে পারে।

৫) বিনামূল্যে আধার কার্ড আপডেট করা হবে এবং যার শেষ তারিখ হল ১৪ই সেপ্টেম্বর। আপনি আধার সম্পর্কিত জিনিস বিনামূল্যে আপডেট করে নিতে পারেন খুব সহজেই, ১৪ই সেপ্টেম্বরের পরে আধার আপডেট করার জন্য একটা টাকা আপনাকে দিতে হবে বিনামূল্যে আধার আপডেটের শেষ তারিখ ছিল ১৪ই জুন, যা বাড়িয়ে করা হয়েছে ১৪ই সেপ্টেম্বর।

Related Articles