Hoop News

১১২ ফুটের দুর্গা মূর্তি তৈরি হচ্ছে না, রানাঘাটের দুর্গা মূর্তি নিয়ে রায় কলকাতা হাইকোর্টের

হচ্ছে না ১১২ ফুট দুর্গা মূর্তি! এবারে নদীয়া জেলার রানাঘাটে ১১২ ফুটের দুর্গা মূর্তি তৈরি করার কথা হচ্ছিল তেমনভাবে তৈরি করা শুরু হয়ে গিয়েছিল কিন্তু এমন প্রতিমা তৈরি করার অনুমতি দিল না নদীয়ার জেলা শাসক। বুধবারে এই বিষয়ে তাকে সিদ্ধান্ত নেওয়ার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই মতো করে এদিন জেলা শাসক জানিয়ে দিলেন যে, বিদ্যুৎ দপ্তর, পুলিশ, ভিডিও এবং দমকল সহ রানাঘাটের মহকুমা শাসক প্রত্যেকেই এই পুজো আবেদন একেবারে বাতিল করে দিয়েছেন।

আমরা দেখতে পাই যে চারিদিকেই নানান রকমের দুর্গা প্রতিমা তৈরি করে প্রত্যেকটা প্যান্ডেল কর্তৃপক্ষই একেবারে তাক লাগিয়ে দেয়, এক এর সঙ্গে অন্যের রীতিমতন প্রতিযোগিতা শুরু হয়ে যায়, কে কার থেকে ভালো তৈরি করবে। কলকাতার মতোই এখন মফস্বলের জায়গাগুলো কিন্তু কোনো অংশে কম যাচ্ছে না, ঠিক তেমনি রানাঘাটের অভিযান সংঘ পুজো কমিটি এবার চেয়েছিল ১১২ ফুটের দূর্গা প্রতিমা তৈরি করে সবাইকে অবাক করে দিতে।

রানাঘাটের পুলিশ জেলার ধানতলা থানার তরফ থেকে জানিয়ে দিয়েছে যে এত বড় দুর্গা প্রতিমা দেখতে এত মানুষ ভিড় জমাবেন, যে তারপর সেটার জন্য সাধারণ মানুষের নিরাপত্তার বিষয়টা অনেকটা নড়ে যেতে পারে। সেই জন্যই এছাড়াও পাশাপাশি এত বড় মূর্তি তৈরি হলে বিদ্যুতের লাইন বা বিদ্যুতের তারিখ সংযোগ বিচ্ছিন্ন হয়ে যেতে পারে ১২ ফুট রাস্তার উপরে প্যান্ডেল তৈরি করা হলে তা খুবই সরু জায়গা হয়ে যাবে, যার ফলে প্রতিমা বিসর্জনেও ভীষণ সমস্যা হতে পারে, তা মাথায় রেখেই আপাতত বন্ধ করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

অন্যদিকে বিদ্যুৎ দপ্তর থেকে জানিয়ে দেওয়া হয়েছে যে, রানাঘাটের এই পুজো কমিটির তরফ থেকে প্রতিদিন তিন কিলো ওয়াট বিদ্যুৎ খরচের কথা জানানো হয়েছে, কিন্তু প্যান্ডেলের আয়তন অনুযায়ী বলা হয়েছে যে প্রতিদিন ২০ থেকে ২৫ কিলো ওয়াট বিদ্যুতের প্রয়োজন রয়েছে, এত পরিমাণ বিদ্যুৎ কি করে সরবরাহ করা যাবে এবং সেটা সরবরাহ করা একদমই সম্ভব নয়।

Related Articles