whatsapp channel

Ration: নতুন বছরের উপহার, বিনামূল্যে রেশন সামগ্রী নিয়ে এল বড় আপডেট

কথা দিয়েছিলেন, দেশ জুড়ে সাধারণ মানুষের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়ার সময় সীমা আরো বাড়ানো হবে। কথা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আরো পাঁচ বছর বাড়িয়ে দেওয়া হল…

Nirajana Nag

Nirajana Nag

Advertisements
Advertisements

কথা দিয়েছিলেন, দেশ জুড়ে সাধারণ মানুষের জন্য বিনামূল্যে রেশন (Free Ration) দেওয়ার সময় সীমা আরো বাড়ানো হবে। কথা রাখলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী (Narendra Modi)। আরো পাঁচ বছর বাড়িয়ে দেওয়া হল রেশন দেওয়ার সময়সীমা। সম্প্রতি প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে মন্ত্রীসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে দেশের ৮০ কোটি সাধারণ মানুষ উপকৃত হতে চলেছে। আরো পাঁচ বছরের জন্য অন্ন সংস্থানের চিন্তা দূর হয়েছে দেশের একটা বড় অংশের মানুষের, তাতে সন্দেহ নেই। এটা নিঃসন্দেহে একটা ভালো খবর।

Advertisements

দেশবাসীর কথা ভেবে কেন্দ্রীয় সরকারের তরফে বিভিন্ন প্রকল্প চালানো হয়। এর মধ্যে অন্যতম হল প্রধানমন্ত্রী গরিব কল্যাণ অন্ন যোজনা। এই প্রকল্পের আওতায় দেশের সাধারণ মানুষ, যাদের কাছে রেশন কার্ড রয়েছে, তারা প্রতি মাসে বিনামূল্যে চাল, ডালের মতো রেশন সামগ্রী পেয়ে থাকেন। জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় ৫ কেজি ভর্তুকি যুক্ত খাদ্য সামগ্রী ছাড়াও প্রত্যেক রেশন কার্ডের উপভোক্তাকে প্রতি মাসে ৫ কেজি রেশন সামগ্রী বিনামূল্যে দেওয়া হয়। ২০২২ সালেই এই প্রকল্পটিকে জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় আনা হয়েছিল।

Advertisements

Ration: নতুন বছরের উপহার, বিনামূল্যে রেশন সামগ্রী নিয়ে এল বড় আপডেট

Advertisements

এর আগেই ছত্তিশগড়ে বিধানসভা নির্বাচনের আগে প্রচারে গিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ঘোষণা করেছিলেন, প্রধানমন্ত্রী গরীব কল্যাণ অন্ন যোজনা প্রকল্পের অধীনে বিনামূল্যে রেশন দেওয়ার মেয়াদ আরো পাঁচ বছর বাড়ানো হবে। এবার সেটাই হতে চলেছে। সরকারি কর্মকর্তাদের তরফে মন্ত্রীসভার এই সিদ্ধান্তকে দেশের সুবিধাবঞ্চিতদের জন্য নতুন বছরের উপহার বলে দাবি করছেন।

Advertisements

এখন জাতীয় খাদ্য সুরক্ষা আইনের আওতায় উপভোক্তাদের কেজি প্রতি ১-৩ টাকা হারে খাদ্যশষ্য দেওয়া হয়। প্রতিটি পরিবারকে জনপ্রতি ৫ কেজি করে রেশন সামগ্রী দেওয়া হচ্ছে বর্তমানে। করোনার সময় থেকে দেশবাসীকে বিনামূল্যে রেশন সামগ্রী দেওয়া শুরু হয়। এর আগেও এই প্রকল্পের মেয়াদ বাড়ানো হয়েছে। আর এবার ফের ৫ বছরের জন্য বাড়ানো হল মেয়াদ।

whatsapp logo
Advertisements
Nirajana Nag
Nirajana Nag

আমি নীরাজনা নাগ। HoopHaap-এর একজন সাংবাদিক। বিগত চার বছর ধরে এই পেশার সঙ্গে যুক্ত রয়েছি। নিজের লেখার মাধ্যমে গুরুত্বপূর্ণ তথ্য পাঠকদের কাছে পৌঁছে দিতে চাই